একসময় বিচার চাওয়ার অধিকারটুকুও কেড়ে নিয়েছিল: প্রধানমন্ত্রী

একসময় বিচার চাওয়ার অধিকারটুকুও কেড়ে নিয়েছিল: প্রধানমন্ত্রী

জাতীয় স্লাইড

মে ১৫, ২০২৩ ১:৪৫ অপরাহ্ণ

জাতির পিতার হত্যাকাণ্ড ও তার পরবর্তী পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু যখন দেশে ফেরেন, তখন দেশটি ছিল যুদ্ধবিধ্বস্ত, কোনো রিজার্ভ ছিল না। অধিকাংশ অঞ্চলেই খাদ্য সংকট ছিল। শুধু তাই নয়, ৪০ টন খাবার ঘাটতি ছিল। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে যাত্রা শুরু করেছিলেন বঙ্গবন্ধু। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নীত করা। সেই যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রকে ধীরে ধীরে এগিয়ে নেওয়া, এটি সহজ কাজ ছিল না।

সোমবার দুপুর ১২টায় রাজধানীর আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ছয় বছর দেশের বাইরে ছিলাম। তৎকালীন সেনাবাহিনীর কর্তাব্যক্তিদের রক্তচক্ষু উপেক্ষা করে দেশে ফিরে আসি। দেশে ফেরার পর আমার পরিবারের হত্যাকারীদের বিচার চাওয়ার অধিকারটুকুও ছিল না। দেশে ফিরেছিলাম শুধু একটি প্রত্যয় নিয়ে।

লাখো শহিদের রক্তে অর্জিত আমাদের মহান স্বাধীনতা ব্যর্থ হতে দেব না। এটাকে সফল করে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ে তোলা ছিল আমার একমাত্র লক্ষ্য। আমার ছোট দুই সন্তানকে আমার বোনের কাছে রেখে আমি দেশে ফিরেছিলাম।

প্রধানমন্ত্রী বাবার স্মৃতিচারণ করে বলেন, ছোটবেলা থেকেই দেখেছি বঙ্গবন্ধু তার জীবনটাকে উৎসর্গ করেছেন এ দেশের মানুষের জন্য। আমরা ছোট ছিলাম পিতৃস্নেহ থেকে বঞ্চিত হয়েছি। কিন্তু আমরা বাবার আদর্শ ধারণ করেছি, যা আমাদের মা সব সময় শিখিয়েছেন। ২৩ বছর তিনি সংগ্রাম করেছেন এ দেশের মানুষের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *