একবার চুল কাটাতে ১৭ লাখ টাকা খরচ করেন ব্রুনাইয়ের সুলতান

একবার চুল কাটাতে ১৭ লাখ টাকা খরচ করেন ব্রুনাইয়ের সুলতান

আন্তর্জাতিক

অক্টোবর ১৬, ২০২২ ১০:১০ পূর্বাহ্ণ

ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ দু’দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। বিশ্বের সবচেয়ে ধনী ও বিলাসী সুলতান হিসেবে অনেক খ্যাতি আছে তার।

বিশ্বের অধিকাংশ রাজতন্ত্রের গৌরবজ্জ্বল সূর্য এখন প্রায় অস্তমিত। তবে এর মধ্যেও পরাক্রমশালী রাজার প্রতাপ নিয়ে এখনো রাজ্য শাসন করছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ।

সংবাদমাধ্যম মিরর ইউকে’র এক প্রতিবেদনে ব্রুনাইয়ের এই সুলতানের বিলাসী জীবনের একাংশ তুলে ধরা হয়েছে। এই সুলতানের সম্পদের পরিমাণ ২৮ বিলিয়ন মার্কিন ডলার আছে বলে প্রতিবেদনে জানানো হয়।

সুলতান বলকিয়াহ প্রতিমাসে অন্তত একবার নিজের চুল কাটান। তিন থেকে চার সপ্তাহ পরপর তার চুল কাটাতে খরচ পড়ে প্রায় ১৭ লাখ ২২ হাজার টাকা। লন্ডন থেকে উড়ে আসেন তার হেয়ারড্রেসার। সুলতানই দেন নাপিতের প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলার।

সুলতানের নিজস্ব জেট ও বোয়িং বিমান রয়েছে। কোনো দেশ সফরে গেলে তিনি নিজস্ব বিমান ব্যবহার করে থাকেন।

সুলতান বলকিয়ার রাজ্যে সংসদ থাকলেও নেই কোনো বিরোধী দল। হয় না কোনো নির্বাচনও। রাজপরিবারের সদস্যদের বিরুদ্ধে রয়েছে লাগামহীন বিলাসী জীবন যাপনের অভিযোগ। মতপ্রকাশের স্বাধীনতা এখানে রাষ্ট্রকর্তৃক নিয়ন্ত্রিত। অর্থের অবারিত যোগানের ফলে উন্নত নাগরিক জীবন এখানে স্বাভাবিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *