উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পড়ল ৬০০ কিমি দূরে, ‘আতঙ্কে’ জাপান!

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পড়ল ৬০০ কিমি দূরে, ‘আতঙ্কে’ জাপান!

আন্তর্জাতিক

এপ্রিল ৩, ২০২৪ ৭:৩৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার হুমকি-ধামকি উপেক্ষা করে আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (২ এপ্রিল) মধ্যমপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। এর তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

গত মাসে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। এবার নতুন করে মধ্যমপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে রাজধানী পিয়ংইয়ং থেকে এটি নিক্ষেপ করা হয় বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছেন, নিক্ষেপের পর ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০০ কিলোমিটার দূরে সমুদ্রে পড়েছে। এটি ৬৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারবে বলে ধারণা জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। একইসঙ্গে ক্ষেপণাস্ত্রটি ১০০ কিলোমিটার উঁচুতেও আঘাত হানতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে।

জাপান জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি তাদের ‘এক্সক্লুসিভ ইকোনমিক জোন’র বাইরে পড়েছে। তবে আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় এর নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এতে করে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

দেশটির সরকারের শীর্ষ মুখপাত্র জানিয়েছেন, চীনের মাধ্যমে পিয়ংইয়ংকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিবাদ জানিয়েছে টোকিও।

এদিকে, আঞ্চলিক উত্তেজনার মধ্যেই রাশিয়া এবং উত্তর কোরিয়া নিজেদের মধ্যে সামরিক যোগাযোগ বাড়াচ্ছে। আর যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান বাড়াচ্ছে নিরাপত্তা সহযোগিতা। এ অবস্থায় আগামী জুলাইয়ে যুক্তরাষ্ট্রে ন্যাটো সম্মেলনের পার্শ্ব বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এবং জাপানের প্রধানমন্ত্রী। জাপানের গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *