ইসরায়েল-হামাস যুদ্ধ: জেদ্দায় ওআইসির জরুরি বৈঠক বুধবার

ইসরায়েল-হামাস যুদ্ধ: জেদ্দায় ওআইসির জরুরি বৈঠক বুধবার

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ১৫, ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ

নিরাপত্তা বেষ্টনী ভেঙে ইসরায়েলের দক্ষিণ সীমান্ত শহরগুলোয় হামাসের হামলার পরিপ্রেক্ষিতে অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলার পরদিনই মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) জরুরি বৈঠক ডাকার অনুরোধ করেছিল ইরান।

এর আরো দুই দিন পর তেহরান জানায় তারা বৈঠক আয়োজন করতে প্রস্তুত। তারপর কেটে গেছে আরো তিন দিন।

অবশেষে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয় আসন্ন বৈঠকের কথা।

গতকাল শনিবার ওআইসির ওয়েবসাইটে বলা হয়, সামরিক সংঘাত ও গাজার নিরীহ মানুষের জীবন হুমকির মুখে পড়ায় ওআইসির নির্বাহী কমিটির মন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠক ডাকা হয়েছে। আগামী বুধবার সৌদি বন্দর নগরী জেদ্দায় সংস্থাটির সদরদফতরে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলেও এতে জানানো হয়।

ওয়েবসাইটে আরো বলা হয়, ওআইসির বর্তমান সভাপতি সৌদি আরবের আমন্ত্রণে সংস্থাটির নির্বাহী কমিটি মন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠকের আয়োজন করতে যাচ্ছে।

বৈঠকে গাজায় চলমান সামরিক সংঘাত ও পরিস্থিতির অবনতি হওয়ায় বেসামরিক মানুষের জীবন হুমকিতে এবং এই অঞ্চলে সার্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়ে আলোচনা করা হবে।

আজ শনিবার সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইসরায়েলে হামাসের হামলায় শিশুসহ এক হাজার ৩০০ এর বেশি মানুষ নিহত হয়েছে।

অন্যদিকে, ফিলিস্তিনি কর্মকর্তারা গণমাধ্যমটিকে জানিয়েছেন যে গাজায় ইসরায়েলের নির্বিচার বোমা ও ক্ষেপণাস্ত্র হামলায় এখন পর্যন্ত দুই হাজার ২০০ এর বেশি মানুষ নিহত হয়েছে।

১৯৬৯ সালের ২১ আগস্ট ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে আল আকসা মসজিদে আগুন লাগার পরিপ্রেক্ষিতে মুসলিম দেশগুলো নিজেদের পৃথক সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করে। এরপর সেই বছর ২৫ সেপ্টেম্বর ওআইসির জন্ম হয়।

জাতিসংঘের পর এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সংগঠন। বর্তমানে এর সদস্য সংখ্যা ৫৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *