ইসরায়েল গাজা দখল করলে সেটা হবে ‘বড় ভুল : বাইডেন

আন্তর্জাতিক

অক্টোবর ১৬, ২০২৩ ১০:২৭ পূর্বাহ্ণ

ইসরায়েল গাজা দখল করলে সেটা হবে ‘বড় ভুল : বাইডেন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে সর্বাত্মক হামলার আগে উত্তর গাজার ইসরায়েলি সীমানার কাছে বিপুল সংখ্যক সৈন্য জড়ো হয়েছে। গাজা ছেড়ে যেতে ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে ফিলিস্তিনিদেরকে দেওয়া ৩ঘন্টার আল্টিমেটামও শেষ হয়েছে।

মূলত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার ফিলিস্তিনি ভূখণ্ডে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, গাজায় ইসরায়েলের দখলদারিত্ব হবে একটি ‘বড় ভুল’।

সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে জো বাইডেন এই মন্তব্য করেন। আজ সোমবার(১৬অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হামাস ফিলিস্তিনির সকল জনগণের প্রতিনিধিত্ব করে না’। তবে বাইডেন উল্লেখ করে বলেন, তিনি হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চান।

৬০ মিনিটস-এর পোস্ট করা একটি ভিডিও ক্লিপে প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, তিনি গাজায় একটি মানবিক করিডোর চালু করাকে সমর্থন করেন যা মানুষকে অবরুদ্ধ এই ভূখণ্ড থেকে বের হওয়ার সুযোগ দেবে, সেইসাথে গাজায় খাদ্য ও পানিসহ মানবিক সহায়তা বিতরণের সুযোগ মিলবে।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে, ইসরায়েল যুদ্ধের নিয়ম মেনেই কাজ করবে’। এছাড়া ইসরায়েলে মার্কিন সেনা মোতায়েনের প্রয়োজন নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *