ইসরায়েলের বিরুদ্ধে লড়তে ইরান একাই যথেষ্ট: চীন

ইসরায়েলের বিরুদ্ধে লড়তে ইরান একাই যথেষ্ট: চীন

আন্তর্জাতিক

এপ্রিল ১৮, ২০২৪ ৯:৩১ পূর্বাহ্ণ

ইসরায়েলে ইরানের হামলার পর পশ্চিমা অনেক দেশ নিন্দা জানালেও ইস্যুটিতে এতদিন চুপ ছিল চীন। অবশেষে নিরবতা ভেঙে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, নেতানিয়াহু বাহিনীর বিরুদ্ধে লড়তে ইরানের প্রশাসন একাই যথেষ্ট। সেইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরো উত্তেজনা এড়াতেও ইরান সক্ষম।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপও করেছেন ওয়াং ই।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে থেকে জানা যায়, পশ্চিমারা ইসরাইলকে সরাসরি সমর্থন দিলেও পর্দার আড়ালে ইরানের ঢাল হিসেবে দাঁড়িয়েছে দুই পরাশক্তি রাশিয়া ও চীন।

বিশ্লেষকরা বলছেন, ইসরায়েলের ওপর হামলায় মিসাইল গাইডেন্স সিস্টেম হিসেবে ইরান যেমন চীনের বেইদু স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম ব্যবহার করেছে। পাশাপাশি ব্যবহার করেছে রাশিয়ার গ্লনাস সিস্টেম। এছাড়া আগে জানা গিয়েছিল, রাশিয়ার সঙ্গে ইউএভি তৈরির গবেষণা চালাচ্ছে ইরান। এ ধরনের কিছু ইউএভি ব্যবহার হয়েছে ইসরাইলে হামলার সময়ে।

এছাড়া ইসরায়েলে ইরানের হামলার আগে থেকেই মধ্যপ্রাচ্যে চলমান পরিস্থিতিতে ইরানের সঙ্গে যোগাযোগ রাখছে রাশিয়া। শুধু তাই নয়, গেল বছর অর্থনৈতিক জোট ব্রিকসের সদস্য হিসেবে যুক্ত হওয়ায় ইরানকে সমর্থন দিচ্ছে রাশিয়া। সামরিক প্রযুক্তির ক্ষেত্রে একে অপরের ঘনিষ্ঠ মিত্র হয়ে উঠছে তারা।

২০২২ সালে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে সম্মতি জানায় ইরান। এর বিনিময়ে রাশিয়া থেকে তারা নেয় উন্নতমানের যুদ্ধবিমান এবং আকাশপথে নিরাপত্তার প্রযুক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *