ইসরায়েলের নজিরবিহীন বর্বর হামলায় গাজায় ৫৭৯১ জনের মৃত্যু

ইসরায়েলের নজিরবিহীন বর্বর হামলায় গাজায় ৫৭৯১ জনের মৃত্যু

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ২৫, ২০২৩ ১২:৩৬ অপরাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর অব্যাহত বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৭৯১ জনে দাঁড়িয়েছে। নিহতদের অধিকাংশই নারী-শিশুসহ বেসামরিক লোকজন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন বসতি লক্ষ্য করে হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার প্রতিশোধ নিতে গাজায় বিমান হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েলের বিমানবাহিনী। তারা টানা ১৭ দিন ধরে হামলা চালিয়েই যাচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, নিহত ৫ হাজার ৭৯১ জনের মধ্যে শিশুর সংখ্যা হলো ২ হাজার ৩৬০ জন। অর্থাৎ ইসরায়েলের হামলায় যেসব ফিলিস্তিনি নিহত হয়েছেন তার মধ্যে প্রায় অর্ধেকই শিশু।

ইসরায়েলের হামলায় গাজায় গতকাল শুধুমাত্র ৭০৪ জন মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

হামাসের হামলার পর শুরু হওয়া ইসরায়েলের বিমান হামলা থেকে বাদ যায়নি গাজার কোনো অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়েছে।

এছাড়া গত ৮ অক্টোবর থেকে গাজায় সর্বাত্মক অবরোধও আরোপ করেছে ইসরায়েল। তাদের অবরোধের কারণে গাজায় খাদ্য, পানি ও জ্বালানির মতো অতিপ্রয়োজনীয় পণ্যগুলোর সরবরাহ বন্ধ রয়েছে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো হুঁশিয়ারি দিয়েছে, যদি গাজায় ইসরায়েলের অবরোধ অব্যাহত থাকে তাহলে কয়েকদিন পর সেখানে মানবিক বিপর্যয় দেখা যেতে পারে। যদিও এসব সংস্থার প্রচেষ্টায় ও বিভিন্ন দেশের চাপের কারণে এখন মিসরের রাফাহ সীমান্ত দিয়ে স্বল্প পরিমাণ ত্রাণ প্রবেশ করছে।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *