ইলিশ সংরক্ষণের সহজ ও সঠিক উপায়

ইলিশ সংরক্ষণের সহজ ও সঠিক উপায়

লাইফস্টাইল স্পেশাল

মে ৯, ২০২৩ ১০:৫০ পূর্বাহ্ণ

দেশে এখন চলছে বাঙালির প্রিয় এবং জাতীয় মাছ ইলিশ ধরার মৌসুম।মৌসুমজুড়ে এই মাছের তৈরি নানা পদ তো খাওয়া হয়ই, পরবর্তীতে খাওয়ার জন্য সংরক্ষণ করেও রাখতে পারেন।

আর তাই মৌসুমে থাকতে থাকতে একটু বেশি ইলিশ কিনে রেখে খেতে চাইলে জানতে হবে সংরক্ষণের সহজ ও সঠিক উপায়।

ইলিশ মাছ সংরক্ষণের জন্য শুধু কিনে এনে ফ্রিজে রেখে দিলেই হবে না। তাতে স্বাদ ও পুষ্টি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। তাই শিখতে হবে কিছু কৌশল। যে উপায়ে সংরক্ষণ করলে ইলিশ মাছ ভালো থাকবে দীর্ঘদিন। এভাবে রেখে আপনি চাইলে খেতে পারবেন ছয় মাস বা বছরজুড়েও। চলুন তবে জেনে নেওয়া যাক ইলিশ মাছ দীর্ঘদিন সংরক্ষণের সহজ ও সঠিক উপায় বা পদ্ধতি-

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পদ্ধতি- ১

প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিতে হবে। এরপর মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়া গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পদ্ধতি- ২

ইলিশ মাছ যদি আরো বেশিদিন সংরক্ষণ করতে চান তবে করতে হবে এই কাজ। আস্ত মাছটিই একটি পলিথিনে ভরে রাখতে হবে। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *