ইমরান খানকে হত্যাচেষ্টার মামলা নিতে সুপ্রিম কোর্টের নির্দেশ

ইমরান খানকে হত্যাচেষ্টার মামলা নিতে সুপ্রিম কোর্টের নির্দেশ

আন্তর্জাতিক

নভেম্বর ৮, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে হত্যাচেষ্টা মামলা নিতে পাঞ্জাবের আইজি ফয়সাল শাহকারকে নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। সোমবার (৭ নভেম্বর) প্রাথমিক তথ্যের ভিত্তিতে এ মামলা নথিভুক্ত করার কথা বলা হয়েছে।

পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল বলেছেন, এফআইআর নথিভুক্ত না হলে সর্বোচ্চ আদালত স্বতঃপ্রণোদিত হয়ে এটি নথিভুক্ত করবে।

ইসলামাবাদ অভিমুখে লং মার্চ নিয়ে সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরকারের দায়ের করা আদালত অবমাননার আবেদনের শুনানিকালে সুপ্রিম কোর্ট এ আদেশ দেন।

শুনানির শুরতেই বিচারপতি বান্দিয়াল, ইমরান খানের ওপর হামলার নিন্দা জানান। একই সঙ্গে তার আইনজীবী সালমান আকরাম রাজাকে জিজ্ঞাসা করেন এখনও এফআইআর নথিভুক্ত করা হয়েছে কিনা।

এসময় ইমরান খানের আইনজীবী বলেন, ‘আমি এ ব্যাপারে অবগত নই। যতটুকু জানি এফআইআর করার পদক্ষেপ নেয়া হয়েছিল, তবে আমার মনে হয় সেটি এখনও নথিভুক্ত হয়নি।

বিচারপতি বান্দিয়াল বলেন, পুলিশ তদন্ত শুরু না করলে ঘটনাস্থল থেকে আলামত নষ্ট হয়ে যাওয়ার কথা। এভাবে তথ্য প্রমাণ নিলে মামলাটি বিতর্কিত হবে এবং এটি গ্রহণযোগ্য হবে না।

এসময় বিচারপতি জানতে চান পাঞ্জাব পুলিশের কে আছেন। এসময় সেখানে হাজির হন আইজি শাহকার।

এসময় বিচারপতি মন্তব্য করেন, ‘আমি আন্তর্জাতিক পর্যায়ে আপনার অর্জনের কথা শুনেছি, এফআইআর নথিভুক্ত করুন এবং এটি সম্পর্কে আমাদের জানান।

তিনি প্রদেশের শীর্ষ পুলিশ কর্তাদের কাজ চালিয়ে যাওয়ারও নির্দেশ দেন। এসময় তিনি আরো বলেন এতে কেউ হস্তক্ষেপ করলে তা আদালত বুঝবে।

সর্বোচ্চ আদালতের বিচারপতি পাঞ্জাব পুলিশ প্রধানকে, একজন সৎ পুলিশ কর্মকর্তাকে ইমরান খানকে হত্যাচেষ্টা মামলার তদন্তের দায়িত্ব দেওয়ার নির্দেশও দেন।

এসময় তিনি আরো বলেন, ‘আমরা আপনার পদত্যাগপত্র দেখেছি। আদালত আপনাকে আশ্বস্ত করছে আইন অনুযায়ী আপনার গৃহীত পদক্ষেপে কেউ হস্তক্ষেপ করবে না’।

এসময় আইজি শাহকারও আদালতকে জানান, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পারভেজ এলাহির এ মামলা নথিভুক্ত করা নিয়ে কিছু আপত্তি ছিল।

শাহকার বলেন, ‘মামলা নথিভুক্ত করার কিছু রাজনৈতিক দিক আছে, কিন্তু পুলিশেরও দায়িত্ব আছে’।

বিচারপতি বান্দিয়াল এসময় পাঞ্জাব পুলিশ প্রধানকে আইন অনুযায়ী কাজ করে যাওয়ার কথা বলেন। তিনি আরো বলেন, যদি এফআইআর করতে দেরি হয় তবে তারা ফৌজদারি বিচার ব্যবস্থায় মামলাটি গ্রহণ করবে।

তিনি বলেন, মূখ্যমন্ত্রী পুলিশের নথিভুক্ত করা নিয়ে আপত্তি করতে পারেন না। ‘আপাতত, আমরা স্বতঃপ্রণোদিত নোটিশ নিচ্ছি না কিন্তু যদি ২৪ ঘন্টার মধ্যে এফআইআর নথিভুক্ত না হয় তবে আমরা তা নেবো।

এদিকে সর্বোচ্চ আদালতের এ নির্দেশ কে ‘ন্যায়বিচারের দিকে প্রথম পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ইসলামাবাদ অভিমুখে পিটিআই’র লংমার্চ চলাকালে গুজরানওয়ালার আল্লাহওয়ালা চকে ইমরান খানের গাড়িবহরে হামলা চালায় এক বন্দুকধারী। পরে ঘটনাস্থল থেকে জড়িত একজনকে আটক করা হয়।

ওই হামলায় একজন পিটিআই নেতা নিহত এবং ১৩ জন আহত হন। হামলার পেছনে বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের হাত আছে বলে অভিযোগ করেন ইমরান খান।

সূত্র: জিও নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *