ইফতারে ঘরেই তৈরি করুন মুচমুচে জাফরান জিলাপি

ইফতারে ঘরেই তৈরি করুন মুচমুচে জাফরান জিলাপি

লাইফস্টাইল

এপ্রিল ১, ২০২৩ ১:০১ অপরাহ্ণ

সংযম ও আত্মশুদ্ধির মাস পবিত্র মাহে রমজান। আর এ রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারের সময় হরেক পদের সঙ্গে মুচমুচে জিলাপি না থাকলে যেনো চলেই না। ঘরে এটি তৈরি করা কঠিন মনে হলেও কিন্তু অনেক সহজ।

অল্প সময়ের মধ্যেই সামান্য কিছু উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নেয়া যায় মুচমুচে জাফরান জিলাপি।

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. চিনি ২-৩ কাপ
৩. গোলাপ জল সামান্য
৪. চালের গুড়ো আধা কাপ
৫. বেকিং পাউডার ২ চা চামচ
৬. দারুচিনি ও এলাচ ২-৩টি
৭. জাফরান সামান্য
৮. পানি পরিমাণমতো
৯. তেল পরিমাণমতো

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা ও আধা কাপ চালের গুড়ো মিশিয়ে নিন। এবার ময়দা ও চালের গুড়ার মধ্যে বেকিং পাউডার, গোলাপ জল ও জাফরান মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে একসঙ্গে মাখিয়ে নিন।

মিশ্রণটি খুব পাতলা বা ঘন হবে না। এই মিশ্রণটি এবার ৮/৯ ঘণ্টা কিছুটা গরম স্থানে রেখে দিন। এবার চুলায় একটি পাত্রে চিনি, পরিমাণমতো পানি, দারুচিনি ও এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিন। শিরা কিছুটা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

এবার আরেকটি পাত্রে তেল গরম করুন। জিলাপির মিশ্রণটি নরম পাতলা কাপড়ের মধ্যে নিয়ে ফুটো করে নিন অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলেও ভরে নিতে পারেন। তারপর মিশ্রণটি গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছেড়ে দিন।

জিলাপির দুই পাশ লালচে করে ভেজে করতে হবে। লক্ষ্য রাখবেন যেন পুড়ে না যায়। এবার জিলাপি ভাজা মাত্র চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে রাখুন। প্রায় ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

ব্যাস, তৈরি হয়ে গেল মুচমুচে রসালো জাফরান জিলাপি। বাইরের কেনা জিলাপির চেয়ে এটি হবে আরো স্বাস্থ্যকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *