ইন্দোনেশিয়ায় দীর্ঘতম ইফতার মাহফিলের আয়োজন করলো সৌদি

ইন্দোনেশিয়ায় দীর্ঘতম ইফতার মাহফিলের আয়োজন করলো সৌদি

আন্তর্জাতিক

মার্চ ১৬, ২০২৪ ৬:৪২ অপরাহ্ণ

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় সবচেয়ে দীর্ঘ ইফতার আয়োজন করেছে সৌদি আরব। চলতি বছর এখন পর্যন্ত আসিয়ান ভুক্ত দেশগুলোর মধ্যে দীর্ঘতম ইফতার আয়োজন করে রেকর্ড করেছে দেশটি।

শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে গাল্ফ নিউজ।

আসিয়ান হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের একটি রাজনৈতিক ও অর্থনৈতিক জোট। এই জোটে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ফিলিপাইনের মতো দেশ রয়েছে। জোটটির সদর দপ্তর ইন্দোনেশিয়ার জাকার্তায় অবস্থিত।

সৌদি কর্মকর্তারা বলছেন, পবিত্র রমজান মাসে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের নামে দেশের বাইরে ইফতার উদ্যোগের অংশ হিসেবে ইন্দোনেশিয়ায় এই ইফতার আয়োজন করেছে সৌদি ইসলামিকবিষয়ক মন্ত্রণালয়। আড়াই হাজার মিটার লম্বা সারির এই ইফতারে ১৫ হাজারের বেশি মুসলমান অংশগ্রহণ করেছেন।

ইন্দোনেশিয়ান ওয়ার্ল্ড-রেকর্ড মিউজিয়ামের (এমইউআরআই) তথ্য অনুযায়ী, ২০২৪ সালে আসিয়ান ভুক্ত দেশগুলোর মধ্যে আয়োজিত দীর্ঘতম ইফতার হিসেবে রেকর্ড করেছে সৌদির এই আয়োজন। এর স্বীকৃতিস্বরূপ ইন্দোনেশিয়ার সৌদি দূতাবাসের ধর্মীয় অ্যাটাশে আহমেদ আল হাজামির কাছে একটি প্রশংসাপত্র হস্তান্তর করেছে এমইউআরআই।

সম্প্রতি ইফতারের খাবার, পবিত্র কোরআন ও খেজুর বিতরণের জন্য পবিত্র মসজিদের কাস্টোডিয়ান প্রোগ্রাম চালু করেছেন সৌদি রাষ্ট্রদূত ফয়সাল আবদুল্লাহ। এছাড়া রমজানের রোজা উপলক্ষে আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনাসহ অন্যান্য দেশে মুসলমানদের জন্য একই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *