ইন্দোনেশিয়ায় জেগে উঠল আগ্নেয়গিরি, ঘরছাড়া ১১ হাজার মানুষ

ইন্দোনেশিয়ায় জেগে উঠল আগ্নেয়গিরি, ঘরছাড়া ১১ হাজার মানুষ

আন্তর্জাতিক

এপ্রিল ১৯, ২০২৪ ৭:৩১ পূর্বাহ্ণ

প্রশান্ত মহাসাগরের ‘রিং অফ ফায়ার’ এ অবস্থিত ইন্দোনেশিয়ায় হঠাৎ আগ্নেয়গিরি জেগে ওঠায় ঘণ কালো ধোঁয়ায় ঢেকে গেছে আকাশ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত প্রায় ১১ হাজার মানুষকে বিভিন্ন জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। এর আগে মঙ্গলবার থেকে সে দেশের উত্তর সুলাওয়েসি প্রদেশের মাউন্ট রুয়াংয়ে পরপর চার বার বিস্ফোরণ ঘটে। আগ্নেয়গিরিটির জ্বালামুখ খুলে গিয়ে লাভাস্রোত ছড়িয়ে পড়েছে সংলগ্ন এলাকায়।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, প্রায় ১১ হাজার মানুষকে সংলগ্ন এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পর্যটকদের বলা হয়েছে, তারা যেন মাউন্ট রুয়াং থেকে অন্তত ৬ কিলোমিটার দূরত্ব বজায় রাখেন। ইতোমধ্যেই ইন্দোনেশিয়ার ‘সেন্টার ফর ভলক্যানোলজি’ এবং ‘জিওলজিক্যাল ডিজাস্টার ম্যানেজমেন্ট’ অগ্নুৎপাত নিয়ে গোটা দেশে সতর্কতা জারি করেছে। বুধবার সুনামির সতর্কতাও জারি করা হয়েছে সে দেশে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে মাউন্ট রুয়াংয়ে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারপর বুধবার পর্যন্ত মোট চার বার বিস্ফোরণ হয়। প্রায় ১০০০ ফুট উচ্চতা পর্যন্ত লাভাস্রোত দেখা যায়। সঙ্গে সঙ্গে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তর প্রায় ১১ হাজার বাসিন্দাকে নিকটবর্তী শহর মানাডোতে সরিয়ে নিয়ে আসে। ইন্দোনেশিয়ায় সম্প্রতি দুটি ভূমিকম্প হয়। তার ফলে ভূগর্ভস্থ দুটি পাতের স্থিতিস্থাপকতা নষ্ট হওয়াতেই এই অগ্ন্যুৎপাত বলে মনে করছেন তারা। ইন্দোনেশিয়া ভৌগলিক অবস্থানগত কারণেই ভূকম্পপ্রবণ। এই দ্বীপরাষ্ট্রটিতে মোট ১২০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *