ইইউতে ইউক্রেনের যোগদান সময়ের ব্যাপার মাত্র: জেলেনস্কি

ইইউতে ইউক্রেনের যোগদান সময়ের ব্যাপার মাত্র: জেলেনস্কি

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ৪, ২০২৩ ১০:১৬ পূর্বাহ্ণ

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইউক্রেনের যোগদান এখন সময়ের ব্যাপার মাত্র। ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের কিয়েভে ঐতিহাসিক বৈঠকের পর তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

জেলেনস্কি বলেছেন, কিয়েভকে বলা হয়েছে এই বছর ইইউ সদস্যপদ নিয়ে আলোচনা শুরু করা সম্ভব। আজ আমি আবারও শুনেছি এই বিষয়ে বৈঠক ও আলোচনা সম্ভব।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, ইইউতে ইউক্রেনের যোগদান এখন সময়ের ব্যাপার মাত্র এবং ইউক্রেন পূর্ব শর্তগুলো অবশ্যই পূরণ করবে।

তিনি বলেন, ইউরোপীয় ঐক্য যে ভিত্তি ধারণ করে আমাদের দেশ তা রক্ষায় নেতৃত্ব দিচ্ছে। আধুনিক ইউরোপের ঐক্য, যা মানুষের স্বাধীনতা ও দেশগুলোর সমতা এবং আন্তর্জাতিক আইনকে গুরুত্ব দেয়।

সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভে এক বৈঠকে মিলিত হন ইইউ ব্লকের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। জোটভুক্ত দেশের বাইরে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের এটিই প্রথম বৈঠক। বৈঠকে দীর্ঘ মেয়াদে ইউক্রেনকে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে ইইউ।

গত বছর জুন মাসে ইইউ’র প্রার্থী সদস্য হয়েছে হয়েছে ইউক্রেন। রেকর্ড সময়ে দেশটি এই প্রার্থীতা অর্জন করে। জেলেনস্কি তখন বলেছিলেন, এটি ছিল অনন্য ও ঐতিহাসিক মুহূর্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *