আল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায়ের পদ্ধতি কী?

আল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায়ের পদ্ধতি কী?

ধর্ম

জুলাই ৫, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

হযরত মুসা ও তার ভাই হারুন (আ.) যখন মিশরের রাজা ফেরাউনের কাছে এক আল্লাহর দাওয়াত নিয়ে ‎যান, ফেরাউন জিজ্ঞেস করে, ‘হে মুসা, তোমাদের রব কে?’

মুসা (আ) বলেন—‎ ‎‘তিনিই আমাদের রব, যিনি সকল বস্তুকে আকৃতি দিয়েছেন, তারপর তিনিই পথনির্দেশ করেছেন।’‎ ‎ ‎(সুরা ত-হা, আয়াত ৫০)

পৃথিবীতে যত রকমের জিনিস আছে, সবকিছুই একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলে। সূর্য আমাদের তাপ দেয়, ‎সেই তাপে গাছ বেড়ে ওঠে, ফল পাকে। চাঁদের প্রভাবে জোয়ার-ভাটা হয়, আর এর সাহায্যে সাগরে ‎উৎপন্ন হয় লবণ। গাছ ও সমুদ্র অক্সিজেন দেয়, আর এটাই আমাদের বেঁচে থাকার প্রধান উপকরণ।

এই ‎যে প্রত্যেকটি জিনিস যে একটি নির্দিষ্ট নিয়মে হচ্ছে, এটাই আল্লাহ তাআলার সবচেয়ে বড় নেয়ামত। যদি ‎এমন হয়—সূর্য নির্দিষ্ট নিয়মে তাপ দিচ্ছে না, তাহলে সব গাছ মরে যাবে, আর আমরাও খেয়ে বাঁচার মতো ‎কিছু পাব না।

যদি সাগরে লবণ না হয় কিংবা গাছ অক্সিজেন না দেয়—পৃথিবী নামক এই সুন্দর গ্রহ ‎আমাদের জন্য মৃত্যুপুরি হয়ে যাবে। তাই এই নিয়মতান্ত্রিকতা আল্লাহর অনেক বড় নেয়ামত, এর জন্য ‎আমাদের শুকরিয়া আদায় করতে হবে। ‎

এরপর আল্লাহ তাআলা মানুষকে যে নেয়ামত দিয়েছেন, তার নাম কোরআন। মানুষ তার জীবনকে যেন ‎সুন্দর ও সুশৃঙ্খল করতে পারে, শয়তানি শক্তি যেন তাকে খেয়ে ফেলতে না পারে, এর জন্য আল্লাহ ‎তাআলা হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাধ্যমে আমাদের এই নেয়ামত দিয়েছেন। ‎এটাই মানুষের জন্য শ্রেষ্ঠতম নেয়ামত।

মানুষের অবশ্যই উচিত এই নেয়ামতের শুকরিয়া আদায় করা, ‎এবং কোরআনকে বাস্তব জীবনে আনা। ‎

কোরআনে অনেক সুন্দর সুন্দর গল্প আছে। এই সব গল্প নিছক ভালো লাগার জন্য নয়, বরং এর শিক্ষা ‎জীবনে প্রয়োগের জন্য। ‎(সুরা আ’রাফ, আয়াত ১৭৬)

আল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায়ের একটি পদ্ধতি হলো—সেসব গল্প পড়ে ‎চিন্তাফিকির করা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *