আলু খেতে গেলেও গুনতে হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা

আন্তর্জাতিক

অক্টোবর ১৪, ২০২৩ ৯:৪২ অপরাহ্ণ

 

বিশ্বের প্রায় প্রতিটি দেশেই আলুর সমাদর রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ প্রতিদিনই আলু থেকে তৈরি কোনো না কোনো খাবার খেয়ে থাকেন। দামের দিক থেকেও অন্য সবজির থেকে সস্তা হয় আলু। তৈরি করা যায় নানান পদের খাবার। তবে ফ্রান্সে মিলেছে সেই বিরল প্রজাতির আলুর দাম কেজিতে ৪০ থেকে ৫০ হাজার টাকা!

এই আলুর নাম ‘লা বোনোতে’। বছরে মাত্র ১০ দিন পাওয়া যায় বিরল প্রজাতির এই আলু। ফ্রান্সের ইলে দ্য নয়েরমোঁতিয়ের দ্বীপে এই প্রজাতির আলুর চাষ হয়। এত বিরল যে মাত্র ৫০ বর্গমিটার এলাকায় চাষ হয় এই মহামূল্যবান আলুর। বালু জমিতে চাষ হয় ‘লা বোনোতে’।ওই দ্বীপে প্রায় ১০ হাজার টন আলুর চাষ হয়েছে, তার মধ্যে মাত্র ১০০ টন এ জাতের আলু। এ আলুর খোসা খুবই সুস্বাদু হয়। আর রয়েছে ওষুধিগুণও। সার হিসেবে ব্যবহার করা হয় সমুদ্রের আগাছা এবং প্রবাল। আর সে কারণেই এই আলুর দাম এত বেশি।

শুধু দামে নয়, স্বাদেও অন্যান্য প্রজাতির আলু থেকে একেবারে আলাদা ‘লা বোনোতে’। এর স্বাদ সামান্য টক। খাওয়ার পর একটু নোনতা লাগবে। এছাড়াও চীনাবাদামের মতো স্বাদ এই আলুর। হাত দিয়ে একেক করে তোলা হয় এই আলু।রোপনের তিন মাস পর মাটি খনন করে এই আলু পাওয়া যায়। সাধারণ ভাবে ফেব্রুয়ারিতে এই আলু চাষ শুরু হয় এবং মে মাসে ফসল ফলে। এই আলু চাষের জন্য অনেক পরিশ্রম ও যত্নের প্রয়োজন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *