আর্জেন্টিনায় উড়ছে বাংলাদেশের পতাকা, আর্জেন্টাইনদের মুখে ‘বাংলাদেশ, বাংলাদেশ’

আর্জেন্টিনায় উড়ছে বাংলাদেশের পতাকা, আর্জেন্টাইনদের মুখে ‘বাংলাদেশ, বাংলাদেশ’

ফিচার

ডিসেম্বর ২১, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ এবং আর্জেন্টিনার মধ্যে ভৌগলিক দূরত্বটা ১৭ হাজার ৫০ কিলোমিটারের। কিন্তু বর্তমানে ফুটবলের কল্যাণে সেই দূরতটা অনেকটাই কমে এসেছে। বাংলাদেশের অলিগলিতে আর্জেন্টিনার পতাকা নতুন বিষয় নয়; কিন্তু এবার বিশ্ব চ্যাম্পিয়ন মেসির দেশে জয় উদযাপনে দেখা মিলেছে লাল-সবুজের পতাকা।

দেশটিতে বিশ্বকাপ জয়ের আনন্দ উদযাপনে মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতীয় ছুটি ঘোষণা করেছে আর্জেন্টিনা সরকার। হাজার মাইল দূরে মেসিদের অবিশ্বাস জয় উদযাপনে অংশ নিয়েছেন দেশটিতে বসবাসকারী বাংলাদেশিরা। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স ও ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইসপিএন।

ফিফার কল্যাণে আর্জেন্টিনার ঘরে ঘরে মেসিদের উৎসবের পাশপাশি উচ্চারিত হচ্ছে বাংলাদেশে নাম। তাইতো মেসিদের বরণের স্থানেও উড়ছে আর্জেন্টিনার পতাকার পাশে লাল সবুজের পতাকা। দ্যা গার্ডিয়ানের ভিডিওতে দেখাছে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের ওবেলিস্কেতে দেখা গেছে এই চিত্র।

আর্জেন্টিনায় বাংলাদেশের পতাকা। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনায় বাংলাদেশের পতাকা। ছবি: সংগৃহীত

প্রতিবেদনগুলোতে বলা হয়, মঙ্গলবার আর্জেন্টিনার জাতীয় দল রাজধানী বুয়েনস আইরেসের ওবেলিস্কে বিশ্বকাপ জয় উদযাপন করবে। আর এ উপলক্ষে এদিন আর্জেন্টিনায় জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে, যাতে সব শ্রেণি-পেশার মানুষ এ আনন্দ উদযাপনে অংশ নিতে পারেন।

ক্রীড়া বিষয়ক নানা অর্জনের পর আনন্দ উদযাপনের জন্য ঐতিহ্যবাহী একটি স্থান বুয়েনস আইরেসের এ স্মৃতিস্তম্ভটি। সেখানে অসংখ্য আর্জেন্টাইনকেও দেখা যাচ্ছে বাংলাদেশের পতাকা ও নেইমপ্লেট হাতে। এমনকি অনেকে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ বলে স্লোগানও দিচ্ছেন। এ যেন ভালোবাসার প্রতিদান।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, সাধারণ মানুষের সঙ্গে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ জয়ের আনন্দ ভাগ করে নিতে বিশ্ব চ্যাম্পিয়ন দলের সদস্যরা মঙ্গলবার দুপুরে রাজধানী বুয়েনস আইরেসের ওবেলিস্কের উদ্দেশ্যে রওনা দেবে।

বিশ্বকাপের শুরু থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম খুললেই দেখা যাচ্ছে- বাংলাদেশের সমর্থকরা যেভাবে আর্জেন্টিনাকে সমর্থন করছে, ঠিক তেমনিভাবে বাংলাদেশের ক্রিকেটের সমর্থনেও কিন্তু ফেসবুকে গ্রুপ খুলেছেন আর্জেন্টাইনরা। তারাও উদযাপন করছেন বাংলাদেশের জয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *