আগস্টজুড়ে বৃষ্টির পূর্বাভাস

আগস্টজুড়ে বৃষ্টির পূর্বাভাস

জাতীয় স্লাইড

আগস্ট ১৪, ২০২৩ ৯:৩২ পূর্বাহ্ণ

রাজধানীতে শনিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টি কমেছে রোববার দুপুরের পর। টানা বৃষ্টি হলেও সবসময় ভারী বৃষ্টি হয়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমে এসেছে বৃষ্টির পরিমাণও। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ কমে আসতে পারে। তবে এরপর আবার বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে কোনো কোনো নদীর পানি বিপদসীমা অতিক্রম করার শঙ্কাও রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদীর সঙ্গে সংযুক্ত নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এই অঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে তিস্তা নদী।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আগামী ২৪ ঘণ্টায় এই বৃষ্টি কমে আসবে। এরপর আবার বৃষ্টি বাড়বে। মৌসুমি বায়ুর প্রভাবে এই বৃষ্টি চলবে আগস্ট মাসজুড়েই। তবে তা থেমে থেমে হবে নানা জায়গায়। কোথাও ভারী আবার কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *