আইপিএলে চারের থেকে বেশি ছক্কা হাঁকিয়েছেন যারা

আইপিএলে চারের থেকে বেশি ছক্কা হাঁকিয়েছেন যারা

খেলা স্পেশাল

মে ২, ২০২৩ ৯:৫২ পূর্বাহ্ণ

বর্তমান সময়ে স্বীকৃত-২০তে সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এ টুর্নামেন্টে বিশ্ব ক্রিকেটের জনপ্রিয় খেলোয়াড়দের আনাগোনা, অত্যাধুনিক প্রযুক্তির উপস্থিতি, দর্শকে পরিপূর্ণ গ্যালারি কিংবা বিশ্বমানের ভারাভাষ্যকার। আধুনিক সময়ের ক্রিকেটে কি নেই যা এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দেখা মিলবে না।

মূলত আইপিএলের জনপ্রিয়তার পেছনে বিধ্বংসী ব্যাটারদের বড় ভূমিকা রয়েছে। কেননা এ টুর্নামেন্টে অবিশ্বাস্য ম্যাচগুলো ব্যাটারদের জাদুতেই ঘুরে যায়। আইপিএলে তেমনই কিছু ক্রিকেটার রয়েছেন যারা বাউন্ডারির থেকে ছক্কাই বেশি হাঁকিয়েছেন।

পাশাপাশি আইপিএলে অন্তত ৫০০ বা এর বেশি রান করা ব্যাটারদের তালিকায়ও রয়েছেন তারা। এদের মধ্যে একজন ভারতীয় হলেও বাকি চারজনই উইন্ডিজের।

কাইরন পোলার্ড: আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকায় শীর্ষে রয়েছেন উইন্ডিজ ব্যাটার কাইরন পোলার্ড। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচবার আইপিএলের ট্রফি জিতেছেন তিনি। আইপিএলে সব মিলিয়ে ২২৩টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। বিপরীতে বাউন্ডারি মেরেছেন ২১৮টি। আর আইপিএলে সবচেয়ে বেশি ওভার বাউন্ডারি হাঁকানোর তালিকার ছয়ে আছেন এই অলরাউন্ডার।

আন্দ্রে রাসেল: এই তালিকায় দুইয়ে আছেন আরেক ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল। আইপিএল ক্যারিয়ারে ১৮৬টি ছক্কা মেরেছেন কলকাতা নাইট রাইডার্সের এই অলরাউন্ডার, অন্যদিকে চার মেরেছেন ১৪৬টি। আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকার দশে আছেন এই অলরাউন্ডার।

নিকোলাস পুরান: ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে কেন উইন্ডিজের ক্রিকেটারদের গুরুত্ব দেওয়া হয়, তার অন্যতম উদাহরণ এই তালিকা। কারণ, এই তালিকায় তিনে জায়গা পেয়েছেন লখনৌ সুপার জায়ান্টসের উইকেটরক্ষক-ব্যাটার নিকোলাস পুরান। আইপিএল ক্যারিয়ারে ৮১টি ছক্কা মেরেছেন এই ত্রিনিদাদীয় ক্রিকেটার। আর চার মেরেছেন ৬৯টি।

শিমরন হেটমায়ার: রাজস্থান রয়্যালসের হয়ে খেলা ক্যারিবীয় ব্যাটার হেটমায়ার আইপিএলে ৬৮টি ছক্কা মেরেছেন। আর তার ব্যাট থেকে বাউন্ডারি এসেছে ৬২টি।

শিবম দুবে: তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে এই তালিকায় জায়গা পেয়েছেন চেন্নাই সুপার কিংসের বাঁহাতি ব্যাটার শিবম দুবে। আইপিএল ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৯টি ছক্কা মেরেছেন তিনি। ছক্কার চেয়ে তার চারের সংখ্যা কম দুটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *