অ্যাশেজের দ্বিতীয় টেস্টে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

খেলা

জুন ২৮, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ

অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে আজ লর্ডসে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অজিরা। জয়ের ধারা অব্যাহত রেখে সিরিজের ব্যবধান দ্বিগুন করার লক্ষ্য অস্ট্রেলিয়ার। অন্য দিকে সিরিজে সমতা চায় ইংল্যান্ড। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে টেস্টটি।

বার্মিংহামের এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে নাটকীয়ভাবে ২ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। ২৮১ রানের টার্গেটে এক পর্যায়ে ২২৭ রানে ৮ উইকেটে হারিয়ে চাপে পড়ে অজিরা।

তবে পঞ্চম ও শেষ দিনের শেষ ঘন্টায় চমক দেখান অস্ট্রেলিয়ার দুই লোয়ার অর্ডার ব্যাটার অধিনায়ক প্যাট কামিন্স ও নাথান লায়ন। নবম উইকেটে ৭২ বলে অবিচ্ছিন্ন ৫৫ রান তুলে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়াকে রোমাঞ্চকর জয়ের স্বাদ দেন কামিন্স ও লায়ন।

এর আগে টেস্টের প্রথম দিনই ৮ উইকেটে ৩৯৩ রানে ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। জবাবে ৩৮৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৭৩ রানে শেষ হয় ইংল্যান্ড ইনিংস। এতে ২৮১ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের পক্ষে জো রুট অপরাজিত ১১৮ ও অস্ট্রেলিয়ার পক্ষে উসমান খাজা ১৪১ রান করেন। দ্বিতীয় ইনিংসে দু’দলের কোন ব্যাটাররাই সেঞ্চুরি পাননি।

বোলিংয়ে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার লায়ন ৪টি, ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড-ওলি রবিনসন ৩টি করে উইকেকট নেন। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার কামিন্স-লায়ন ৪টি করে এবং ইংল্যান্ডের ব্রড ৩টি উইকেট নেন।

সিরিজের প্রথম টেস্টের মত দ্বিতীয় ম্যাচেও জয় পেতে মরিয়া অস্ট্রেলিয়া। দলের অধিনায়ক কামিন্স বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য ভালো ক্রিকেট খেলা। ইংল্যান্ডের চাইতে ভালো খেলতে পারলে জয় পাওয়া অসম্ভব কিছু নয়। দ্বিতীয় ম্যাচে আরও ভালো ক্রিকেট খেলে, টেস্টটি জিততে চাই আমরা।’

অন্য দিকে বাজবল তত্ত্ব অব্যাহত রেখে প্রথম টেস্টের চেয়ে আরো বেশি আগ্রাসী ক্রিকেট খেলতে চায় ইংল্যান্ড। লর্ডসেই সমতা চায় ইংলিশরা। দলের অধিনায়ক বেন স্টোকস বলেন, ‘লর্ডসে আরো বেশি আগ্রাসী ক্রিকেট খেলবো আমরা। এটিই আমাদের মূল পরিকল্পনার প্রথম ধাপ। নিজেদের ব্র্যান্ড থেকে সরে আসবো না আমরা। জয়ের জন্যই মাঠে নামবো।’

লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের রেকর্ড মোটেও ভালো নয়। লর্ডসে ৩৭বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এর মধ্যে মাত্র ৭বার জিতেছে ইংলিশরা। ১৫বার জয় আছে অস্ট্রেলিয়ার। ড্র হয়েছে ১৫টি ম্যাচ।

ইংল্যান্ড দল: বেন স্টোকস (অধিনায়ক), মঈন আলী, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, জ্যাক লিচ, ওলি পোপ, ম্যাথু পটস, রেহান আহমেদ, ওলি রবিনসন, জো রুট, জশ টাং, ক্রিস ওকস, জ্যাক লিচ এবং মার্ক উড।

অস্ট্রেলিয়া দল: প্যাট কামিন্স (অধিনায়ক), স্টিভেন স্মিথ, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জস ইংলিশ, উসমান খাওয়াজা, মার্নাস লাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, টড মার্ফি, ম্যাট রেনশ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *