যে কারণে ব্রাজিলের বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের ট্রফি জব্দের নির্দেশ

যে কারণে ব্রাজিলের বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের ট্রফি জব্দের নির্দেশ

খেলা

এপ্রিল ২৯, ২০২৩ ৮:০৪ পূর্বাহ্ণ

ব্রাজিলের সাও পাওলো রাজ্যের ফৌজদারি আদালতের বিচারক দেশটির বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডার ভাম্পেতার ট্রফি, পদক ও অন্যান্য সম্পত্তি জব্দ করার নির্দেশ দিয়েছেন। ২০০২ বিশ্বকাপজয়ী ভাম্পেতার মেয়ে ২০১৩ সালে সাও পাওলোর কাস্তানহেইরাস হাইস্কুলে পড়েছেন।

বিভিন্ন সংবাদ সংস্থার বরাত দিয়ে মুন্দো দেপোর্তিভো জানিয়েছে, ব্রাজিলের হয়ে ১৯৯৯ কোপা আমেরিকাজয়ী ও পিএসভি আইন্দহোফেনে রোনালদোর সতীর্থ হিসেবে খেলা ভাম্পেতাকে ২৯ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন আদালত। এ সময়ের মধ্যে ৪৯ বছর বয়সী সাবেক মিডফিল্ডারকে নিজের সম্পত্তির তালিকা আদালতে জমা দিতে হবে, যেগুলো জব্দ করা যায়।

বিচারিক সূত্র থেকে সংবাদমাধ্যম জানিয়েছে, ভাম্পেতার বকেয়া শোধ করতে সেসব সম্পত্তি নিলামে তোলা হবে। আদালতের এই রায়ের বিরুদ্ধে ভাম্পেতা এবং তার সাবেক স্ত্রী রোবের্তা সোয়ারেস আপিল করতে পারবেন না।

কাস্তানহেইরাস স্কুল। আর স্কুলের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক ভাম্পেতার যেসব পদক জব্দ করার নির্দেশ দিয়েছেন, তার মধ্যে রয়েছে ২০০২ বিশ্বকাপ জয়ের পদক, ১৯৯৯ কোপা আমেরিকা জয়ের পদক, ২০০০ ক্লাব বিশ্বকাপ জয়ের পদক এবং ১৯৯৮ ও ১৯৯৯ সালে ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পদক। এর বাইরে ভাম্পেতার ঘরের ফার্নিচার, তৈজসপত্র, এমনকি পোশাকও জব্দ করা হবে।

গত বছর আগস্টে ভাম্পেতার ব্যাংক হিসাব জব্দ করে ৩ হাজার ৩৮৫ ব্রাজিলিয়ান রিয়াল পেয়েছিলেন আদালত। ভাম্পেতার দেনা কমাতে টাকাটা স্কুলকে দেওয়া হয়। মুন্দো দেপোর্তিভো জানিয়েছে, মেয়ের স্কুলে ২০১৩ সালে ৮ মাসের বেতন বাকি পড়ার পর বকেয়া পরিশোধ করেননি ভাম্পেতা। সুদসহ বেড়ে দিনে দিনে অঙ্কটা বড় হয়েছে। ভাম্পেতার যেসব সম্পত্তি জব্দ করার মতো, সেসবের তালিকা স্কুলের পক্ষ থেকে একবার জমা দেওয়া হয়েছে আদালতে।

বিচারকের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করিন্থিয়ান্স কিংবদন্তি আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, স্কুলের সঙ্গে তিনি চুক্তিপত্রে সই করেননি এবং দোষটা আসলে তার নয়। দায়টা তার সাবেক স্ত্রী রোবের্তা সোয়ারেসের।

আদালতে ভাম্পেতার হয়ে তার আইনজীবী এ নিয়ে কথা বলেছেন, যা প্রকাশ করেছে ব্রাজিলের সংবাদমাধ্যম ইউওএল, ‘আর্থিকভাবে এই টাকা পরিশোধের দায় তার (রোবের্তা সোয়ারেস)। শিক্ষার্থীর বাবা হওয়ার কারণে দেনার দায়টা যৌথভাবে তার ওপর বর্তায় না, যেহেতু চুক্তিটা সই করেছেন মা।’

কিন্তু বিচারক এই যুক্তি আমলে নেননি। রায়ে বলা হয়, ‘পারিবারিক দায়িত্ব যৌথভাবে পালন করবেন মা-বাবা; এমনকি সেটা কোনো চুক্তিপত্রে সই না করলেও। আর কোনো সন্দেহ নেই, সন্তানকে লেখাপড়া শেখানোর দায়িত্বটা মা-বাবারই।’এদিকে মুন্দো দেপোর্তিভো জানিয়েছে, রোবের্তা সোয়ারেস আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, তিনি স্কুলের বকেয়া পরিশোধ করতে পারেননি, কারণ ভাম্পেতা ভরণপোষণের টাকা দিতে দেরি করেছেন।

ব্রাজিলের হয়ে ১৯৯৮ সালে অভিষেক ভাম্পেতার। ৩৯ ম্যাচে ২ গোল করেছেন। ২০০২ বিশ্বকাপে একটি ম্যাচে বদলি হয়ে মাঠে নেমেছিলেন করিন্থিয়ান্স, ইন্টার মিলান ও পিএসজির মতো ক্লাবে খেলা সাবেক এ মিডফিল্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *