অ্যাশেজের আগে ইংল্যান্ডকে অস্ট্রেলিয়ার খোঁচা

অ্যাশেজের আগে ইংল্যান্ডকে অস্ট্রেলিয়ার খোঁচা

খেলা

জুন ১২, ২০২৩ ৯:৫০ পূর্বাহ্ণ

আসন্ন অ্যাশেজ সিরিজের আগেই কথার গরমে উত্তপ্ত ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গন। যেখানে ইংল্যান্ডের ‘বাজবল’ কৌশল ভেস্তে গেলে প্ল্যান ‘বি’ পরিকল্পনা ঠিক করা আছে কি না, সেটি জানতে চেয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক সফল অধিনায়ক স্টিভ ওয়াহ।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের মূল মন্ত্রই এখন আক্রমণাত্মক ও আগ্রাসী মনোভাব। অধিনায়ক হিসেবে বেন স্টোকস ও কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালাম দায়িত্ব নেয়ার পর থেকেই এ কৌশল বেছে নিয়েছে ইংল্যান্ড।

এই আক্রমণাত্মক কৌশলকেই বলা হচ্ছে ‘বাজবল’। গত ১২ মাসে ‘বাজবল’ কৌশলের কারণে ইংল্যান্ডের ক্রিকেট অনেকটাই পুনরুজ্জীবিত হয়েছে। ইংল্যান্ডের আক্রমণাত্মক কৌশলের চ্যালেঞ্জ নিতে অস্ট্রেলিয়ার বোলাররা প্রস্তুত বলে মনে করেন ওয়াহ।

‘বাজবল’ কৌশলে গত বছর ১৩ টেস্টের মধ্যে ১১টিতে জিতেছে ইংল্যান্ড। ওভারপ্রতি ৪ দশমিক ৮৫ করে রান তুলেছে তারা। পাঁচ ব্যাটারের স্টাইক রেট ৭৫-এর বেশি।

কিন্তু আসন্ন অ্যাশেজে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সামনে নিজেদের ‘বাজবল’ কৌশল ধরে রাখতে পারবেন কি না ইংল্যান্ড, সেটি এখন বড় প্রশ্ন।

ওয়াহ বলেছেন, ‘বাজবল কৌশল নিয়ে এটাই বড় প্রশ্ন। প্ল্যান ‘বি’ কি? তারা কি প্ল্যান ‘বি’ পেয়েছে? যদি তাদের না থাকে তাহলে খুঁজে বের করতে হবে।’

স্টিভ ওয়াহ বলেন, ‘ইংল্যান্ড দেখিয়েছে, ক্রিকেটের এই স্টাইলটি ধরে রাখতে তারা বেশ পটু। কিন্তু তাদের চূড়ান্ত পরীক্ষা হবে বিশ্বমানের বোলিং আক্রমনের বিপক্ষে, যা অস্ট্রেলিয়ার আছে।’

এরপর তিনি বলেন, ‘এটা বেশ রোমাঞ্চকর। তবে এখানে অনেক কিছু বিবেচনায় আসবে। দুর্দান্ত বোলিং আক্রমণের সামনে চ্যালেঞ্জিং কন্ডিশনে কি ‘বাজবল’ ক্রিকেট ধরে রাখা যাবে?’

ইংল্যান্ড ভয়ডরহীন কৌশল থেকে সরে যাবে, এমনটা আশা করেন না ওয়াহ। ২০০১ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ জয়ী অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

ওয়াহ বলেন, ‘কোন সন্দেহ নেই এই কৌশল সবসময় কাজ করবে না। তবে আমার মনে হয় (কোচ ব্রেন্ডন) ম্যাককালাম ও (অধিনায়ক বেন) স্টোকস এটি ধরে রাখতে বেশ সাহসী। তবে বিকল্প কোন পরিকল্পনা আছে তাদের? আমি নিশ্চিত নই।’

আগামী ১৬ জুন থেকে ইংল্যান্ডের এডজবাস্টনে শুরু হবে পাঁচ ম্যাচ টেস্টের অ্যাশেজ সিরিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *