অপেক্ষা ফুরাচ্ছে ৩১ মিনিটে উত্তরা থেকে মতিঝিলের, আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

জাতীয় দেশজুড়ে

নভেম্বর ৪, ২০২৩ ১:৩৫ অপরাহ্ণ

পারিবারিক কারণে উত্তরা থাকতে হচ্ছে। কিন্তু অফিস মতিঝিলে। প্রতিদিন যাতায়াতেই লাগে চার ঘণ্টার বেশি। রোববার (আগামীকাল) থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হলে সকালের ধকল থেকে মুক্তি মিলবে। ৩১ মিনিটেই মতিঝিল যেতে পারব।’—কথাগুলো বললেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক ইমতিয়াজুর রহমান। তাঁর কণ্ঠে ছিল উচ্ছ্বাস।

উত্তরা ও মিরপুর থেকে মতিঝিল বা আশপাশের এলাকায় নিত্য যাতায়াত করা অনেকে গতকাল শুক্রবার এমন উচ্ছ্বাসের কথা জানান আজকের পত্রিকার কাছে। তাঁরা বলছেন, তাঁরা এখন রোববারের অপেক্ষা করছেন।

এই অপেক্ষার অবসান ঘটাতে আজ শনিবার মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল সকাল সাড়ে সাতটা থেকে উত্তরা-মতিঝিল-উত্তরা পথে চলবে মেট্রোরেল। তবে শুরুতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে চার ঘণ্টা, বেলা সাড়ে ১১টা পর্যন্ত। স্টেশন চালু হচ্ছে তিনটি—ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল। গত বছরের ২৭ ডিসেম্বর এই প্রকল্পের প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

গতকাল মেট্রোরেলের ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনের ভেতরে-বাইরে পরিচ্ছন্নতা, রং করা ও ধোয়া-মোছার কাজ চলছে। মতিঝিল স্টেশনে চলছে উদ্বোধনের প্রস্তুতি।

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ চালু নিয়ে উচ্ছ্বাস জানিয়ে মিরপুরের বাসিন্দা সংবাদকর্মী সামছুর রহমান আদিল বলেন, যানজটে কাহিল। শেওড়াপাড়া স্টেশন থেকে মেট্রোরেলে ২৫ মিনিটেই মতিঝিল যেতে পারবেন। ঢাকায় এর চেয়ে বড় চাওয়া আর কী হতে পারে।

মেট্রোরেলে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া ১০০ টাকা। মিরপুর ১০ থেকে ফার্মগেট ৩০ টাকা, সচিবালয় ও মতিঝিলের ভাড়া ৬০ টাকা। ফার্মগেট থেকে সচিবালয় ও মতিঝিলের ভাড়া ৩০ টাকা।

মেট্রোরেলের ভাড়াকে বড় বিষয় হিসেবে দেখতে রাজি নন বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরে এনায়েতুর রহমান। তিনি বলেন, বাসে ভাড়া কম হলেও প্রতিদিন মিরপুর থেকে মতিঝিল যেতে যানজটে জীবন অর্ধেক শেষ। মেট্রোরেল এই কষ্টের ইতি টানবে। তিনি বিকেলেও এই অংশে দ্রুত মেট্রোরেল চালুর দাবি জানান।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, শুক্রবার ছাড়া প্রতিদিন মেট্রোরেল উত্তরা-মতিঝিল-উত্তরা পথে সকাল সাড়ে সাতটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে ১০ মিনিট পরপর। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে রাত সাড়ে আটটা পর্যন্ত।

২০১৬ সালের ২৬ জুন এমআরটি লাইন-৬-এর নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *