অকাল বর্ষনে রবি শস্যের ব্যাপক ক্ষতি

দেশজুড়ে

এপ্রিল ৬, ২০২৩ ৭:১৮ অপরাহ্ণ

মোঃনুরুজ্জামান রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ

অনাকাঙ্ক্ষিত বৃষ্টিতে রাঙ্গাবালী উপজেলায় রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি রবি মৌসুমে তরমুজ কমিয়ে, মুগডালসহ অন্যান্য শস্যের দিকে ঝুকেছিল কৃষক। বেশি লাভের আশা করেই এটা করেছিল তারা। কিন্তু, সে আশা এখন ভেস্তে যেতে শুরু করেছে। গত কয়েকদিনের বৃষ্টিতে রবিশস্য পচে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলার সব কটা ইউনিয়নে একই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।
রাঙ্গাবালী সদর, চরমোন্তাজ ও চালিতাবুনিয়া ইউনিয়ন ঘুরে দেখা গেছে, বৃষ্টির পানি জমে মুগডাল, ফেলন ডাল, মরিচ গাছগুলো মরে যেতে শুরু করেছে। পানি অপসারণ করতে না করতেই রোদ উঠে পানি গরম হয়ে আবার কোথাও ভেজা মাটি গরম হয়ে মরে যাচ্ছে এইসব গাছ। রাঙ্গাবালী সদর ইউনিয়নের বাহেরচর এলাকায় গিয়ে দেখা গেছে, কৃষকের কষ্টের ফসল তলিয়ে রয়েছে পানিতে। দেখা হয় কৃষক মনির মৃধার সাথে। তিনি জানান, এবছর সে ৪ একর জমিতে মুগডাল, মরিচ ও তরমুজ চাষ করেছে। তাতে খরচ হয়েছে প্রায় তিন লাখ টাকা। তার অধিকাংশই এখন ক্ষতির মুখে। ধার দেনা করে এই টাকা খরচ করেছেন তিনি। একই এলাকার কৃষক স্বপন মিয়া বলেন, অন্যের জমি বর্গা নিয়া মুগডাল ও মরিচ চাষ করেছি। প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। চিন্তা করছিলাম, দুই আড়াই লাখ টাকা বিক্রি হবে। কিন্তু অসমায় বৃষ্টির পানিতে ক্ষেত তলিয়ে গেছে। সব ফসলই এখন পচনের মুখে পরেছে। যদি এগুলো পাকা থাকতো, তা হলে তুলে আনতে পারতাম। কিন্তু কাঁচা জিনিস তুলে এনেইবা লাভ কি? তাই ক্ষেতের মধ্যেই নষ্ট হচ্ছে। আমাদের এখন আর কোন উপায় নেই। কি খাব? কি দিয়ে সংসার চালাবো? এছাড়াও গত কয়েকদিনের বৃষ্টিতে উপজেলার ৬ ইউনিয়নে নিচু জায়গার ক্ষেতগুলো তলিয়ে রয়েছে পানিতে। নষ্ট হচ্ছে, মুখডাল, ফেলনডাল, মরিচ, বাদামসহ অন্যান্য শস্য। ফসল না পাকার কারনে ক্ষেত থেকে তুলে নিতে পারছেনা কেউ। কিভাবে পানি নিষ্কাশন করা যায়, সেই চেষ্টা চালাচ্ছেন ক্ষেত মালিকরা।
উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল মাহমুদ জানান, জলাবদ্ধতা থেকে পানি নিষ্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *