টাটা গ্রুপের নতুন চেয়ারম্যান কে এই নোয়েল টাটা?

টাটা গ্রুপের নতুন চেয়ারম্যান কে এই নোয়েল টাটা?

আন্তর্জাতিক

অক্টোবর ১২, ২০২৪ ৫:৩১ পূর্বাহ্ণ

ভারতের বৃহৎ শিল্পগোষ্ঠী টাটা ট্রাস্টের চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন নোয়েল টাটা। তিনি প্রয়াত শিল্পপতি রতন টাটার সৎভাই। শুক্রবার মুম্বাইয়ে এক বোর্ড মিটিংয়ে নোয়েলকে ট্রাস্টের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

নোয়েল টাটা স্টিল ও ঘড়ি কোম্পানি টাইটানের ভাইস চেয়ারম্যান। তার মা ফরাসি বংশোদ্ভূত সিমোনে টাটা। সিমোনে টাটা ট্রেন্ট, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট করপোরেশন ও টাটা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান।

প্রতিবেদনে জানা যায়, ২০০০-এর দশকের প্রথমদিকে টাটা গ্রুপে যোগ দেওয়ার পর থেকে নোয়েল ব্যবসায়িক গোষ্ঠীটির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

শুক্রবার স্যার রতন টাটা ট্রাস্ট ও দোরাবজি টাটা ট্রাস্টের বৈঠকের পর নোয়েলকে টাটা ট্রাস্টের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়। কেন্দ্রীয় সমন্বয়কারী সংস্থা হিসাবে ১৪টি ট্রাস্টের সবগুলোর কার্যক্রম পরিচালনা করে টাটা ট্রাস্ট। টাটা সন্সের ৫০ শতাংশেরও বেশি মালিকানা প্রধানত দুটি প্রধান ট্রাস্টের অধীনে আছে। এর একটি স্যার দোরাবজি টাটা ট্রাস্ট ও অপরটি স্যার রতন টাটা ট্রাস্ট। বর্তমানে টাটা ট্রাস্টের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসাবে আছেন ভেনু শ্রীনিবাসন, বিজয় সিং এবং মেহলি মিস্ত্রি।

৬৭ বছরের নোয়েল দোরাবজি টাটা ট্রাস্টের একাদশতম চেয়ারম্যান এবং রতন টাটা ট্রাস্টের ষষ্ঠ চেয়ারম্যান। দেড়শ বছরের বেশি পুরোনো সংস্থায় ট্রাস্টের প্রধানের নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। রতন টাটার ছোট ভাই জিমি টাটা তাদের পারিবারিক ব্যবসার সঙ্গে যুক্ত নন। তিনি দক্ষিণ মুম্বাইয়ের কোলাবা এলাকায় দুই বেডরুমের একটি অ্যাপার্টমেন্টে থাকেন আর সাধারণ জীবনযাপন করেন। তবে টাটা গোষ্ঠীর বিপুল বাণিজ্যিক সাম্রাজ্যের উত্তরাধিকারের সারিতে রয়েছেন নোয়েলের তিন সন্তানও।

মায়া টাটা, নেভিল টাটা এবং লিয়া টাটা; তিনজনই বর্তমানে সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন। মায়া টাটা অপরচুনিটিজ ফান্ড এবং টাটা ডিজিটালের দায়িত্বে রয়েছেন। টাটা নিউ অ্যাপের কাজেও তার ভূমিকা রয়েছে। নেভিল টাটা ট্রেন্ট লিমিটেডের স্টার বাজারের প্রধান। লি টাটা গোষ্ঠীর হসপিটালিটি ডিভিশনের সঙ্গে যুক্ত।

উল্লেখ্য, খ্যাতিমান ব্যবসায়ী রতন টাটা বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ১৯৩৭ সালে একটি পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন। তার ১০ বছর বয়সে তার বাবা নাভাল টাটা ও মা সুনি টাটার মধ্যে বিচ্ছেদ হয়ে যায়। তারপর থেকে দাদির তত্ত্বাবধানে বেড়ে ওঠেন তিনি।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *