আজব চাকরি: সারাদিন শুকতে হবে মলের গন্ধ, বেতন মাসে দেড় লাখ

আজব চাকরি: সারাদিন শুকতে হবে মলের গন্ধ, বেতন মাসে দেড় লাখ

মজার খবর স্পেশাল

ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ

মাসে বেতন দেড় লাখেরও বেশি। কাজ কিন্তু অফিসে বসে নয়। এটা একটু বিরল প্রকৃতির কাজ। বিরল প্রকৃতি কারণ, এমন কাজ আগে কেউ শুনেছেন বলে মনে হয় না। সম্প্রটি ব্রিটেনের এক সংস্থা এমন কাজের অফার দিয়েছে, যা দেখে হতবাক সবাই। এই কাজ হচ্ছে সারাদিনে বিভিন্ন জনের মলের গন্ধ শুকতে হবে। আর সেই গন্ধ শুকে বলতে হবে সংশ্লিষ্ট ব্যক্তির পরিপাক তন্ত্রে কোনো সমস্যা হয়েছে কিনা।

ডেইলি স্টার নিউজ ওয়েবসাইটে সম্প্রতি এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ব্রিটেনের একটি সংস্থা রয়েছে, যার নাম ফিল কমপ্লিট। এই সংস্থাই সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই সংস্থা সাধারণত পুষ্টি সংক্রান্ত বিভিন্ন তথ্য তাদের গ্রাহকদের সরবরাহ করে থাকে। সংস্থার বিভিন্ন কাজের মধ্যে একটি রয়েছে মল পরীক্ষা। তবে এই পরীক্ষা একটু জটিল। কারণ এই পরীক্ষায় গন্ধ শুকে বুঝতে হবে সংশ্লিষ্ট গ্রাহকেদর পরিপাক তন্ত্রের অবস্থা।

ঐ সংস্থা জানিয়েছে, সাধারণত গন্ধ শুকে বলা খুব কঠিন কার পেটে অবস্থা কেমন। এই জন্য এই সংস্থা একটি প্রশিক্ষণ শিবির চালাবে। সেখানে ৫ জনকে বাছাই করে হবে। তাদের মলের গন্ধ শুকে পরিপাকতন্ত্রে অবস্থা কীভাবে জানাতে হবে সেই সম্পর্কেই কঠোর প্রশিক্ষণ দেওয়া হবে।

ঐ সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, বেশ কয়েকজনের মল-মূত্রের গন্ধ ভালো হয় না। কিন্তু দুর্গন্ধযুক্ত মল খারাপ হজম এবং খারাপ স্বাস্থ্যের লক্ষণ হতে পারে। পাকস্থলীতে ডিসবায়োসিস নামক ব্যাকটেরিয়ার সংখ্যার পরিবর্তনের কারণে পেটে মিথেন গ্যাস তৈরি হতে থাকে। এই গ্যাস মল তৈরি করে সেই সঙ্গে এটি শরীর থেকে দুর্গন্ধের মতো বের হয়। পরিপাক তন্ত্রে বিভিন্ন সমস্যাও দেখা দেয়। পরিপাকতন্ত্রে কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যেতে হয় মানুষকে। এই পরিস্থিতিতে মানুষ মল সম্পর্কে সচেতন হয়ে নিজের যত্ন নিতে পারেন। সেই থেকেই এই ভাবনা।

সংস্থা জানিয়েছে, সাধারণত যারা আবেদন করবেন, তাদের বয়স ২১ বছর বা তার বেশি হতে হবে। তাদের মূলত কাজ হবে মলের গন্ধ শুকে বলতে হবে শরীরে কোন পুষ্টির অভাব বা পরিপাকতন্ত্র ঠিক মতো কাজ করছে কি না। এই জন্য মাসে দেড় লাখ টাকা বেতন মিলবে।

সূত্র: নিউজ ১৮ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *