স্মার্ট বাংলাদেশের জন‌্য ডিজিটাল দক্ষতা সম্পন্ন যুব সমাজ অপরিহার্য: টেলিযোগাযোগ মন্ত্রী

স্মার্ট বাংলাদেশের জন্য ডিজিটাল দক্ষতা সম্পন্ন যুব সমাজ অপরিহার্য: টেলিযোগাযোগ মন্ত্রী

জাতীয়

অক্টোবর ১৭, ২০২৩ ৩:১৬ অপরাহ্ণ

জুয়েল হাসান।।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন‌্য ডিজিটাল দক্ষতা সম্পন্ন যুব সমাজ এবং ডিজিটাল সংযুক্তি অপরিহার্য। প্রচলিত শিক্ষা চতুর্থ কিংবা পঞ্চম শিল্প বিপ্লবের উপযোগী না হওয়ায় নতুন প্রজন্মের জন‌্য ডিজিটাল দক্ষতা অর্জনের বড় অন্তরায়। এই পরিস্থিতিতে নিজেদের স্মার্ট বাংলাদেশের উপযোগী শক্তি হিসেবে তৈরি করাই যুব সমাজের বড় চ্যালেঞ্জ।

১৬ অক্টোবর, রোববার ঢাকায় অফিসার্স ক্লাবে বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুব সমাজ’ শীর্ষক সেমিনার ও শহিদ সৈয়দ নজরুল ইসলাম শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদ এর আয়োজন করে।

বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের নামে সমন্বয় পরিষদ কর্তৃক শিক্ষার্থীদের জন‌্য বৃত্তি প্রবর্তনের উদ্যোগকে একটি মহতী প্রচেষ্টা আখ্যায়িত করে টেলিযোগযোগ মন্ত্রী বলেন, সৈয়দ নজরুল জাতির চ‌্যালেঞ্জিং সময়ে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের নেতৃত্ব দিয়েছেন। তিনি বৃহত্তর ময়মনসিংহবাসীর অহংকার। আমরা বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বীর মুক্তিযোদ্ধারা তথা বৃহত্তর ময়মনসিংহবাসী গর্ব করে বলতে পারবো মুজিব নগর সরকারের দায়িত্ব পালন করেছেন বৃহত্তর ময়মনসিংহের সন্তান।

তিনি বলেন, পৃথিবীর উন্নত দেশগুলোতে কাগজের বইয়ে লেখা পড়া হয় না। কাগজের বই ডিজিটাল উপাত্তে রূপান্তর করে ছেলে মেয়েদের লেখা পড়া করানো হচ্ছে।

স্মার্ট বাংলাদেশের জন্য ডিজিটাল দক্ষতা সম্পন্ন যুব সমাজ অপরিহার্য
বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের মধ্যে বৃত্তির টাকার চেক হস্তান্তর করছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

মন্ত্রী শিক্ষার ডিজিটাল রূপান্তরে সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, বিটিআরসির এসওএফ তহবিলের অর্থায়নে এরই মধ‌্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে আমরা দেশের সুবিধা বঞ্চিত এলাকায় ৬৫০টি প্রাথমিক বিদ্যালয় এবং পার্বত‌্য অঞ্চলের ২৮টি পাড়া কেন্দ্রে ডিজিটাল যন্ত্রে ডিজিটাল উপাত্ত দিয়ে শিশুদেরকে ডিজিটাল যুগের শিক্ষা কার্যক্রম শুরু করেছি।

ডিজিটাল মানব সম্পদ এবং ডিজিটাল সংযুক্তি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন‌্য অত্যাবশ্যক উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, এরই মধ্যে দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা মোবাইলের ফোর জি ইন্টারনেটের আওতায় আনা হয়েছে। ফোর-জিকে ফাইভ-জিতে রূপান্তরের প্রক্রিয়া আমরা গ্রহণ করেছি। দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দিয়েছি। প্রতিটি গ্রামে উচ্চগতির ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার লক্ষ‌্যে আমরা কাজ করছি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজ কল‌্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের নির্বাহী চেয়ারম‌্যান অধ্যাপক ডা. কামরুল ইসলাম, বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, নির্বাহী সভাপতি মো. ইবরাহিম হোসেন খান, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও সমন্বয় পরিষদের ভাইস চেয়ারম্যান ম. হামিদ, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক আজহারুল ইসলাম খান এবং বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের মহাসচিব রাশেদুল হাসান শেলী প্রমুখ বক্তৃতা করেন। এছাড়াও সাবেক যুগ্ম সচিব ও ট্যারিফ কমিশনের সাবেক সদস্য শাহ মো. আবুরায়হান আলবেরুনী সহ সমন্বয় পরিষদের সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক সিনিয়র সচিব ও এসডিএফ’র চেয়ারম্যান ও সমন্বয় পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আবদুস সামাদ ফারুক। এসময় তিনি ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুযোগ নেওয়ার ক্ষেত্রে করণীয় বিষয়সহ বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেন।

সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের নামে বৃত্তি প্রদান করায় আমরা গৌরব বোধ করছি।

ধর্মপ্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চ্যালেঞ্জ মোকাবেলায় ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগাতে হবে।

মো. আবুল কালাম আজাদ সভাপতির বক্তৃতাকালে সৈয়দ নজরুল ইসলাম বৃত্তি প্রদান কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্টদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের মধ্যে বৃত্তির টাকার চেক হস্তান্তর করেন। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *