প্রেমে ব্যর্থ হলে যেসব শারীরিক সমস্যা দেখা দেয়

প্রেমে ব্যর্থ হলে যেসব শারীরিক সমস্যা দেখা দেয়

লাইফস্টাইল

নভেম্বর ১৪, ২০২২ ১২:৩১ অপরাহ্ণ

প্রেমে ব্যর্থ হলে, ভীষন যন্ত্রণা হয়, হতাশা গ্রাস করে, বিষণ্ণতা সৃষ্টি হয়। এরকম কোনো পরিস্থিতিতে পড়লে শক্ত হয়ে পরিস্থিতির মোকাবিলা করা ছাড়া আসলে কোনো উপায় থাকে না। এর ফলে নানান শারীরিক সমস্যাও দেখা দেয়। সেই সব সমস্যার কিছু ঝুঁকি তুলে ধরা হলো আজ। চলুন তবে জেনে নেয়া যাক কী কী সমস্যা-

>>> গবেষণায় দেখা গেছে, প্রেমে ব্যর্থ হলে শরীর ব্যথা, মাথা ব্যথা, পেট ব্যথা, ওজন হ্রাস বা বৃদ্ধির মতো নানান শারীরিক সমস্যা অনুভব হয়।

>>> প্রেমের ব্যর্থতায় মস্তিষ্কে অতিরিক্ত উত্তেজনার ফলে শরীর চাপসৃষ্টিকারী হরমোন নির্গত করা শুরু করে। করটিসল এবং অ্যাড্রেনালিন নামক হরমোন নির্গত হওয়ার ফলে বমিভাব এবং শ্বাসকষ্ট দেখা দেয়।

>>> প্রেমে ব্যর্থ হলে মস্তিষ্কের বিভিন্ন অংশ অত্যন্ত উত্তেজিত হয়ে পড়ে এবং পরস্পর সংঘর্ষে লিপ্ত হয়ে যায়। মস্তিষ্কের আবেগতাড়িত অনুভূতি নিয়ন্ত্রণকারী অংশ, অতীত অভিজ্ঞতা থেকে কিছু শেখা নিয়ন্ত্রণকারী অংশ; এমন নানা অংশ উত্তেজিত হওয়ার ফলে দুশ্চিন্তা এবং হতাশা ঘিরে ফেলে।

>>> গবেষণায় দেখা গেছে, প্রিয় মানুষটির সঙ্গে সময় কাটানোর মাধ্যমে যে স্মৃতিগুলো তৈরি হয়, তা মস্তিষ্ক সঞ্চয় করে রাখে। এ ধরনের স্মৃতির পরিমাণ যত বেশি হয়, বিচ্ছেদের পরে ততটাই কষ্ট হয় এবং মস্তিষ্ক তত বেশি আঘাতপ্রাপ্ত হয়ে থাকে। ফলে মস্তিষ্কে একটি দীর্ঘমেয়াদি প্রভাব তৈরি হয়। শুধুমাত্র তীব্র মানসিক শক্তি এবং ধৈর্যের মাধ্যমেই এই অবস্থা থেকে উত্তোরণ সম্ভব।

>>> প্রেমের ব্যর্থতা থেকে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো মারাত্মক শারীরিক ঝুঁকিও থাকে।

সূত্র: বাস্টল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *