তিন কৌশলে পাকা আম সংরক্ষণ করুন বছরজুড়ে

লাইফস্টাইল

জুন ১৯, ২০২২ ৩:১৮ অপরাহ্ণ

চলছে মধুমাস। বাজারে এখন হরেক রকম মৌসুমি ফল পাওয়া যাচ্ছে। যার মধ্যে অন্যতম হচ্ছে আম। যা স্বাদ ও পুষ্টিতে অনন্য। আম কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়। তবে পাকা আমের স্বাদ মুখে লেগে থাকার মতো।

যেহেতু আম মৌসুমি ফল তাই কিছুদিন পর বাজারে আর এই ফলের দেখা মিলবে না। তাইতো মৌসুমি ফল আমের স্বাদ থেকে বছরর অন্য সময় আমাদের বঞ্চিত হতে হয়। তবে এমন কিছু সহজ কৌশল রয়েছে যা জানা থাকলে আপনি সারা বছরই পাকা আম খেতে পারবেন।

বাজারে এখন প্রচুর পাকা আম পাওয়া যাচ্ছে। দামেও সস্তা। তাই এই সুযোগটি কাজে লাগিয়ে পুরো বছরের জন্য পাকা আম সংরক্ষণ করে রাখুন। কয়েকটি পদ্ধতিতে ১ বছর পর্যন্ত রেখে খেতে পারবেন পাকা আম। চলুন তবে জেনে নেয়া যাক সেই পদ্ধতিগুলো-

>> আস্ত আম সংরক্ষণ করতে চাইলে প্রথমে কাগজের ব্যাগে আম রাখুন। এরপর ব্যাগটি একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে মুখ বন্ধ করে ব্যাগটি পলিথিন ব্যাগে ঢুকান। ব্যাগটি রেখে দিন ডিপ ফ্রিজে। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে আম।

>> ভালো করে পাকা আমের খোসা ছাড়িয়ে নিন। ছোট ছোট টুকরা করে জিপলক ব্যাগে রাখুন। একসঙ্গে বেশি না রেখে কয়েক টুকরা করে রাখুন একটি ব্যাগে। ব্যাগ মুখবন্ধ বাটিতে ঢুকিয়ে বাটি ডিপ ফ্রিজে রেখে দিন। সারা বছরই টাটকা থাকবে আম।

>> আম ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। বরফ জমানোর পাত্রে কিংবা আইসক্রিমের কাপে ছোট ছোট করে জমান আমের মিশ্রণ। জমে শক্ত হয়ে গেলে ডিপ ফ্রিজ থেকে বের করে ট্রে কিংবা বাটি থেকে উঠিয়ে জিপলক ব্যাগে ঢুকিয়ে নিন। ব্যাগটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। তাহলে পুরো বছরই খেতে পারবেন সুস্বাদু আম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *