২০২৬ বিশ্বকাপে ১৬ শহরের নাম প্রকাশ ফিফার

খেলা

জুন ১৭, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ

এখনো ২০২২ সালের কাতার বিশ্বকাপই মাঠে গড়ায়নি, এরই মধ্যে ২০২৬ বিশ্বকাপ নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। ৪৮ দল নিয়ে সেই বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। আর ফিফা বৃহস্পতিবার (১৬ জুন) স্বাগতিক সেই তিন দেশের ১৬ শহরের নাম প্রকাশ করেছে।

২০২২ সালের কাতার বিশ্বকাপে অনুষ্ঠিত হতে পাঁচটি শহরে আটটি ভেন্যুতে। তবে ষোলটি দেশ বাড়িয়ে আগামী বিশ্বকাপ হবে ৪৮ দলের মধ্যে। আর আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ মেক্সিকো, আমেরিকা এবং কানাডা। স্বাগতিক হওয়ার কারণে এ তিন দেশ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলবে সবার আগেই। তাদের আর কোয়ালিফাই ম্যাচ খেলতে হবে না। বাকি থাকা ৪৫ স্পটের জন্য লড়বে পুরো বিশ্ব।

তবে সেই লড়াই হওয়ার আগেই ফিফা বৃহস্পতিবার নিশ্চিত করল কোন কোন শহরে হতে যাচ্ছে ২০২৬ সালের বিশ্বকাপ। যেখানে ১১ শহর নিয়ে সবচেয়ে বেশি ম্যাচ আয়োজিত হবে যুক্তরাষ্ট্রে। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য শহরগুলো হচ্ছে লস এঞ্জেলেস, হিউস্টন, মায়ামি, নিউইয়র্ক, সানফ্রান্সিসকো, আটালান্টা, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটেল।

এদিকে কানাডা থেকে দুটি এবং মেক্সিকো থেকে বাছাই করা হয়েছে তিনটি শহর। কানাডা থেকে ভ্যাঙ্কুভার ও টরন্টো আর মেক্সিকো থেকে নির্বাচন করা হয়েছে মেক্সিকো সিটি, গুয়াদালাজারা এবং মন্টেরে শহরকে।

এদিকে ১৯৮৬ সালের পর আবারো বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে মেক্সিকো। এছাড়া ১৯৭০ সালের বিশ্বকাপও আয়োজন করেছিল উত্তর আমেরিকা মহাদেশের এ দেশটি। আর ১৯৯৪-এর পর এবারই প্রথম বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আর ১৯৩০ সাল থেকে শুরু হওয়ার পর এবারই প্রথম বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কানাডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *