ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই

ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুন ১৯, ২০২৪ ৮:৩২ পূর্বাহ্ণ

স্মার্টফোনে থাকে অসংখ্য ব্যক্তিগত তথ্য। আর তা যদি চোরের হাতে যায় তাহলেই বিপত্তি। ফোন চুরি আটকাতে নানা মুনির নানা মত থাকলেও, খুব একটা সুরাহা পাননি স্মার্টফোন ব্যবহারকারীরা। এবার আসরে নামল গুগল। কৃত্রিম বুদ্ধিমত্তাকে হাতিয়ার করে অ্যান্টি-থেফট ফিচার আনছে সার্চ ইঞ্জিন। বিশ্বের মধ্যে সর্বপ্রথম ব্রাজিলে এই সুবিধাটি চালু করতে চলেছে কোম্পানি।

অ্যান্ড্রয়েড ফোনে যে ভাবে কাজ করবে অ্যান্টি-থেফট ফিচার

স্মার্টফোনে একটি নতুন অ্যালগরিদম আনছে গুগল। সহজ ভাষায় বললে, এমন একটি সিস্টেম যা এআই দ্বারা পরিচালিত। চোরেরা সাধারণ ফোন ছিনতাই করে পালিয়ে যায়। সেই সময় এআই তার অ্যালগরিদমকে কাজে লাগিয়ে সেটি ডিটেক্ট করবে। ফোনে কিছু অস্বাভাবিক বলে তা সঙ্গে সঙ্গে ধরে নেবে এআই। আর ওই মুহূর্তেই লক হয়ে যাবে স্মার্টফোন।

আরও একটি ফিচার আসছে, সেটি হল রিমোট লক ফিচার। ফোন চুরি হলে বা খুঁজে না পেলে চিন্তায় পড়ে যান সবাই। কারণ তাতে রয়ের অসংখ্য ব্যক্তিগত তথ্য। তাছাড়া অনেকেই ফোনের পাসওয়ার্ড ভুলে যান। এই সব সমস্যা যাতে না হয় তার জন্য আনা হয়েছে রিমোট লক ফিচার। এটির কাজ হল, আপনি ফোন থেকে অনেক দূরে থাকলেও অন্য দিভাইসের মাধ্যমে সেটি লক করতে পারবেন।

গুগলের যে Find My Device অ্যাপ রয়েছে তাতে বাড়তি সুবিধা যোগ করবে রিমোট লক ফিচার। এক্ষেত্রে একটি সিকিউরিটি চ্যালেঞ্জ করে রাখতে হবে ইউজারকে। যেমন আপনার পোষ্য বা প্রিয় খেলোয়াড়ের নাম কী ইত্যাদি। Find My Device অ্যাপ খুলে হারিয়ে যাওয়া ফোনে Factory Reset অপশন কমান্ড করতে পারবেন।

এটি বেশ কার্যকরী হতে পারে, যদি আপনার ফোনের পিন বা পাসওয়ার্ড জেনে যায়। ফ্যাক্টরি রিসেট করে দিলে ফোনের সমস্ত তথ্য মুছে যাবে। ফলে ওই মোবাইল আর অ্যাক্সেস করা যাবে না। এই সব নিরাপত্তা ফিচার শিগগিরই আপনার অ্যান্ড্রয়েড ফোনে যোগ করতে চলেছে গুগল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *