মাস্কের টুইটারকে টেক্কা দিতে হোয়াটসঅ্যাপে নতুন চমক

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মে ৮, ২০২২ ৮:০২ পূর্বাহ্ণ

এখন থেকে হোয়াটসঅ্যাপের ম্যাসেজে ইমোজির মাধ্যমে রিয়্যাকশন দেওয়া যাবে। পাশাপাশি ফাইল শেয়ারের সক্ষমতাও অনেক গুণ বাড়ানো হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে।

হোয়াটসঅ্যাপে আগে সর্বোচ্চ ১০০ এমবির বেশি ফাইল শেয়ার করা যেত না। তবে এখন সেটিকে বহুগুণ বাড়িয়ে ২ জিবিতে উন্নীত করা হয়েছে। পাশাপাশি গ্রুপ চ্যাটের অংশগ্রহণকারীদের সংখ্যাও বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে।

অবশ্য হোয়াটসঅ্যাপে এ পরিবর্তন আনার বিষয়টি নিয়ে গত বেশ কিছুদিন ধরেই কাজ করছিল হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটাভার্স। শেষ পর্যন্ত এসব ফিচার যোগ করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে মেটা।

মেটাভার্সের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ইমোজিগুলোকে নিয়ে ফেসবুকে আনুষ্ঠানিকভাবে পোস্ট করেন। এখন থেকে ব্যবহারকারীরা লাইক, লাভ, লাফ, স্যাড, সারপ্রাইজ এবং থ্যাংকসের ইমোজি রিয়্যাকশন দিতে পারবেন। তবে ভবিষ্যতে আরও বেশি ইমোজি যুক্ত করা হবে বলে জানিয়েছে মেটা।

হোয়াটসঅ্যাপ রিয়াকশন হিসেবে পরিচিত এ ফিচার ফেসবুক এবং ইনস্টাগ্রামের রিঅ্যাক্ট অপশনের মতই থাকবে।

গত এপ্রিল মাসে এক অনুষ্ঠানে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এ রিয়্যাকশন ইমোজি আসার ব্যাপারে জানানো হয়েছিল। এ সময় আরও বেশ কিছু ফিচার যোগ করার কথা জানিয়েছিল তারা। এর মধ্যে অন্যতম হলো, গ্রুপের অডিও কলে এক সঙ্গে ৩২ জন পর্যন্ত গ্রাহকের সংযুক্ত থাকার বিষয়টি।

পাশাপাশি এ কুইক রিয়্যাকশন ফিচারটি মেটার অপর দুই প্লাটফর্ম ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারেও কাজ করছে কর্তৃপক্ষ। ইতোমধ্যেই ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামে থেকেই একজন আরেকজনের সঙ্গে যোগাযোগ করতে পারে। তবে হোয়াটসঅ্যাপে এ ফিচারে যুক্ত করার আগে অবশ্যই উভয় প্লাটফর্মকে অ্যান্ড টু অ্যান্ড ইনস্ক্রিপশন ফিচারকে বাস্তবায়ন করতে হবে।

বেশ কিছুদিন ধরেই এসব ফিচার হোয়াটসঅ্যাপে যোগ করা নিয়ে আলোচনা চলে আসলেও এমন একটা সময়ে এ ঘোষণা দেওয়া হলো যখন ইলন মাস্কের টুইটার কেনা নিয়েই সরগরম টেকদুনিয়ার বাজার।

মনে করা হচ্ছে, মাস্কের টুইটার কেনার প্রেক্ষিতে প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে থাকতেই অনেকটা তড়িঘড়ি করেই এসব ফিচার যোগ করার ঘোষণা দিলেন মার্ক জাকারবার্গ। বিশেষ করে যখন মার্ক জাকারবার্গের সঙ্গে ইলন মাস্কের শীতল সম্পর্ক বিরাজ করছে। এমনকি প্রকাশ্যে জাকারবার্গের সমালোচনা করতেও ছাড়েন না মাস্ক। সম্প্রতি ভ্যাংকুভারের টেড কনফারেন্সে মাস্ক জাকারবার্গকে অভিযুক্ত করে বলেন, মেটার মালিকানার মাধ্যমে জনমতকে নিয়ন্ত্রণ করার অনেক বেশি ক্ষমতা ভোগ করেন জাকারবার্গ।

মাস্কের টুইটার কেনার পর হোয়াটসঅ্যাপের ফিচারে চমকে দেওয়া এসব পরিবর্তনের মাধ্যমে ধারণা করা হচ্ছে, বিশ্বের এই দুই শীর্ষ ধনী এবং প্রযুক্তি ব্যক্তিত্বর মধ্যে প্রতিযোগিতা জমে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *