৯ মের মধ্যে আজভস্টাল স্টিল কারখানা দখল নিতে চায় রাশিয়া!

আন্তর্জাতিক

মে ৫, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরের আজভস্টাল স্টিল কারখানা চলতি মাসের ৯ মে’র মধ্যে দখলে নিতে চায় বলে যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার জানিয়েছে। বৃহস্পতিবার  আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রুশ বাহিনী বুধবার প্রথমবারের মতো ইউক্রেনের দখলে থাকা সর্বশেষ স্থান ওই স্টিল প্ল্যান্টে প্রবেশ করেছে ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার জানিয়েছে।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব রুশ আগ্রাসনের সর্বশেষ মূল্যায়নে জানায়, যুদ্ধে রাশিয়ান অগ্রগতির পরিধি অস্পষ্ট রয়ে গেছে, এবং রাশিয়ান বাহিনী সম্ভবত আরও ব্যয়বহুল যুদ্ধের মুখোমুখি হতে পারে যদি তারা ওই কারাখানা পুরোপুরি দখলে নিতে চায়।

প্রসঙ্গত, ৯ মে রাশিয়ার জন্য একটি ঐতিহাসিক দিন। এই দিনটিকে রাশিয়া ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে। আর এই দিনেই পুরো বিশ্বের সামনে নিজেদের শক্তি প্রদর্শন করে তারা। প্রসঙ্গত, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৯ মে হিটলারের নাৎসি সেনাদের পরাজিত করেছিল সোভিয়েত ইউনিয়ন বাহিনী। আর সেই থেকেই এই দিনটিকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে মস্কো।

পশ্চিমা কর্মকর্তাদের ধারণা ওইদিনই ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করবে ইউক্রেন।  এ জন্যই আজভস্টাল স্টিল কারখানা দখলের জন্য ৯ মে দিনটিকে রাশিয়া বেছে নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও সর্বাত্মক যুদ্ধ ঘোষণার এই দাবি নাকচ করে দিয়েছে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *