১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

শিক্ষা

জানুয়ারি ২৫, ২০২৪ ১০:১৪ পূর্বাহ্ণ

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী ১৫ মার্চ প্রিলি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একদিনে দুই শিফটে পরীক্ষা নেয়া হবে। সকালে স্কুল-২ ও স্কুল পর্যায় এবং বিকেলে কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন পরিচালক মো. আবদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষকনিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেন। তিন ধাপের (প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক) পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

এটিআরসিএর বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। নিবন্ধন কৃতকার্যরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *