হোয়াটসঅ্যাপে নতুন কৌশলে চলছে প্রতারণা, রক্ষা পাওয়ার উপায়

হোয়াটসঅ্যাপে নতুন কৌশলে চলছে প্রতারণা, রক্ষা পাওয়ার উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

ডিসেম্বর ২৭, ২০২৩ ১:০৮ অপরাহ্ণ

বিশ্বজুড়ে অন্যতম জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপে প্রতারণা চক্র আবারও সক্রিয় হয়ে উঠেছে। মেটা অধীনস্থ ইনস্ট্যান্ট মেসেজিং এ অ্যাপটিতে জালিয়াতির নতুন কৌশল এবার ‘স্ক্রিন শেয়ারিং’।

দেশে বাড়তে শুরু করেছে এ প্রতারণার জাল। যে কারণে প্রায়ই বোকা হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। তারা বলছেন, ভুয়া বার্তা পাঠানোর পাশাপাশি কল করে প্রতারণার সঙ্গে এবার নতুন ‘স্ক্রিন শেয়ারিং’ করে প্রতারকরা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন অথবা কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করছে। হাতিয়ে নিচ্ছেন নগদ অর্থও।

কীভাবে কাজ করছে এ সব চক্র?

প্রতারকরা আপনাকে প্রথমে ভিডিও কল দেবে। এরপর আপনার সঙ্গে এমন সব কথা বলবে যাতে আপনার কৌতুহল জাগে। প্রতারকরা এমন করছে মূলত আপনাকে তারা ভিডিও কলে কিছুক্ষণের জন্য রাখতে চায়। এরপর হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ‘স্ক্রিন শেয়ারিং’টি চালু করতে বলবে আপনাকে।

এ ফন্দি সফল হলেই প্রতারকচক্রের কাছে আপনার সব তথ্য চলে যাবে। এর মাধ্যমে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পাঠানো ওটিপি, পাসওয়ার্ডও হ্যাক করতে পারে চক্রটি।

সাইবার নিরাপত্তায় এমন ঝুঁকি বেড়ে যাওয়ায় আইটি বিশেষজ্ঞরা বলছেন, প্রতারণার নতুন এ কৌশলের নাম ‘হোয়াটসঅ্যাপ স্ক্রিন শেয়ারিং স্ক্যাম’। এ প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হলো পরিচিত, অপরিচিত যে কারোর সঙ্গেই ভিডিও কলে আপনি কথা বলুন না কেন, কোনো অবস্থাতেই ‘স্ক্রিন শেয়ারিং’অপশনটি চালু না রাখবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *