হিলটন: ফাঁসিতে মৃত্যু হওয়া বিশ্বের একমাত্র টেস্ট ক্রিকেটার

হিলটন: ফাঁসিতে মৃত্যু হওয়া বিশ্বের একমাত্র টেস্ট ক্রিকেটার

ফিচার

আগস্ট ২৩, ২০২৩ ১:৩১ অপরাহ্ণ

ক্রিকেটপ্রেমীরা সর্বদাই ক্রিকেটের খুঁটিনাটি বিষয়, বিভিন্ন রেকর্ড নিয়ে আগ্রহ প্রকাশ করে থাকেন। বিভিন্ন রেকর্ডের কারণে খ্যাতি অর্জন করা ক্রিকেটাররা প্রায় সবার কাছেই পরিচিত। তবে এমন একজন আন্তর্জাতিক ক্রিকেটার রয়েছেন, যিনি ক্রিকেটার হওয়া সত্ত্বেও স্মরণীয় হয়ে আছেন একদম ভিন্ন কারণে।

তিনি একমাত্র আন্তর্জাতিক ক্রিকেটার (টেস্ট ফরম্যাট), যার মৃত্যু হয় ফাঁসিতে। ব্যাট-বলে মনে রাখার মতো ক্যারিয়ার গড়তে পারেননি। কিন্তু ব্যক্তিগত জীবনে অপরাধ ও তার সাজা হিসেবে ফাঁসিতে মৃত্যু হওয়ার কারণে চিরস্মরণীয় হয়ে আছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার লেসলি হিলটনের নাম।

২৯ মার্চ, ১৯০৫ সালে জ্যামাইকার কিংস্টনে জন্মগ্রহণ করেন লেসলি হিলটন। তিনি একজন ডানহাতি পেস বোলার ছিলেন। ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে খেলেন তিনি। মোট ৬টি টেস্ট ম্যাচ খেলেছিলেন এ বোলার।

১৯৪২ সালে লারলিন রোজকে বিয়ে করেন হিলটন। তার স্ত্রীর একটি পোশাক তৈরির ব্যবসা ছিল। যে কারণে তিনি বারবার নিউইয়র্কে যেতেন। এই দম্পতির সম্পর্কে ফাটল দেখা দেয় ১৯৫৪ সালে। একটি বেনামী চিঠির মাধ্যমে স্ত্রীর বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা জানতে পারেন হিলটন।

দলের সঙ্গে হিলটন

দলের সঙ্গে হিলটন

এই বিষয়টি জানাজানি হওয়ার পর প্রায়শই হিলটনের সঙ্গে তার স্ত্রীর ঝগড়া লেগে থাকতো। একদিন ঝগড়া চরমে পৌঁছালে রাগের মাথায় স্ত্রীকে গুলি করেন তিনি। ঘটনাস্থলেই তার স্ত্রীর মৃত্যু হয়।

স্ত্রীকে হত্যার দায়ে গ্রেফতার করা হয় হিলটনকে। বিচারক তাকে ফাঁসির সাজা দেন। ফাঁসি আটকানোর জন্য প্রতিবাদ জানিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সমর্থকরা। তবে তাতে কাজ হয়নি। ১৯৫৫ সালের ১৭ মে লেসলি হিলটনের ফাঁসি হয়।

যেদিন হিলটনকে ফাঁসি দেওয়া হয় সে সময় ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ চলছিল। ক্যারিয়ারে কিছু করতে না পারলেও অন্যভাবে ঠিকই নিজের নাম ইতিহাসে রেখেছেন এই ক্রিকেটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *