ভূমিকম্প নিয়ে ভয়ংকর তথ্য দিলেন প্রতিমন্ত্রী

ভূমিকম্প নিয়ে ভয়ংকর তথ্য দিলেন প্রতিমন্ত্রী

জাতীয় স্লাইড

আগস্ট ২৩, ২০২৩ ১:৩৪ অপরাহ্ণ

ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্প হলে দেড় লাখ মানুষ নিহত হবে, আর ৫ লাখ মানুষ আহত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তাই ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলো পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে বলে জানান তিনি।

বুধবার (২৩ আগস্ট) সকালে রাজধানীর একটি হোটেলে সুপার-সমকাল আর্থকোয়েক অ্যান্ড ফায়ার প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড ২০২৩ অনুষ্ঠানে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এসব শঙ্কার কথা জানান।

তিনি জানান, ৮টি জোনে ভাগ করে ঢাকাকে ভূমিকম্প সক্ষমতা তৈরি করার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এজন্য ৪২০ কোটি টাকার সরঞ্জাম কেনা হয়েছে। ভবিষ্যতে বিল্ডিং কোড ছাড়া আর কাউকে ভবন নির্মাণ করতে দেয়া হবে না।

বর্তমান সময়ে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্প হলে দেড় লাখ মানুষ নিহত হবে জানিয়ে এনামুর রহমান বলেন, শুধু তাই না, আহত হবে ৫ লাখ মানুষ। আর ১ লাখ ৭২ হাজার বাড়িঘর ধ্বংস হবে। তাই ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলো পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে বলে জানান তিনি।

এসময় জাপান আর্থকোয়েক রেসিলেন্ট দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। বলেন, ভূমিকম্প মোকাবিলায় এখনও পর্যাপ্ত সক্ষমতা অর্জন করতে পারেনি বাংলাদেশ। যদিও ভূমিকম্প হলে যেন দ্রুত ব্যবস্থা নেয়া যায় সেজন্য ৪৪ হাজার স্বেচ্ছাসেবক তৈরি আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *