হিটলারের সঙ্গে তুলনা করায় এরদোগানকে যা বললেন নেতানিয়াহু

হিটলারের সঙ্গে তুলনা করায় এরদোগানকে যা বললেন নেতানিয়াহু

আন্তর্জাতিক

ডিসেম্বর ২৮, ২০২৩ ১:০৫ অপরাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করায় চটেছেন ইহুদি রাষ্ট্রটির নেতা। তুর্কি প্রেসিডেন্টের মন্তব্যের নিন্দা জানিয়ে তার বিরুদ্ধে ‘কুর্দি নিধনের’ অভিযোগ তুললেন নেতানিয়াহু।

প্রতিবেদনে বলা হয়, বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট ‘নেতানিয়াহু হিটলারের চেয়ে আলাদা কিছু নয়’ বলে মন্তব্য করেন। একই সঙ্গে তিনি বলেন, ‘ইসরাইল গাজায় যা করছে, ঠিক তেমনটিই নাৎসিরা করেছিল ইহুদিদের সঙ্গে।’

প্রতিক্রিয়ায় বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘এরদোগান, যিনি কুর্দিদের বিরুদ্ধে গণহত্যা চালান, যিনি তার শাসনের বিরোধিতাকারী সাংবাদিকদের কারাগারে বন্দি করার বিশ্বরেকর্ড গড়েন, তিনিই শেষ ব্যক্তি যিনি আমাদের কাছে নৈতিকতার বাণী প্রচার করেন।’

আঙ্কারায় এরদোগান তার বক্তব্যে চলমান হামলায় ইসরাইলকে সহায়তা দেওয়ার জন্য পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেন। পাশাপাশি গাজায় চলমান সংঘাত নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি বা অভিমতের কারণে যেসব বিজ্ঞানী ও বিশেষজ্ঞ হত্যার হুমকিতে রয়েছেন, তাদের তুরস্ক আশ্রয় দিতে প্রস্তুত বলেও জানান।

এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ আখ্যা দিয়েছিলেন এরদোগান। গত ৩০ নভেম্বর করা এ সম্পর্কিত মন্তব্যে এরদোগান বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় শতাব্দীর সবচেয়ে জঘন্যতম এবং সবচেয়ে নৃশংস হত্যাকাণ্ড চালিয়ে ইতিহাসে গাজার কসাই হিসেবে নাম লিখেয়েছেন। তার সরকার যে বিবৃতি দিয়েছে, তাতে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি আশা করা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *