হার্ট অ্যাটাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন বিজ্ঞানীরা!

স্বাস্থ্য

মে ২৭, ২০২২ ১২:১২ অপরাহ্ণ

ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি গবেষণায় এমন একটি তথ্য খুঁজে পেয়েছেন যা জেনে আপনি রীতিমতো চমকে যাবেন। কারণ টিভি দেখাকে হার্ট অ্যাটাকের ঝুঁকির কারণ হিসেবে চিহ্নিত করেছেন তারা।

বিনোদনের একটি জনপ্রিয় মাধ্যম এ টিভি দেখা। ছোট থেকে বড় প্রায় সবাই অবসর সময়ে টিভি দেখতে বেশ পছন্দ করেন। তবে এ পছন্দই আপনার জীবনে কাল হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন ব্রিটেনের গবেষকরা।

গবেষণায় প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে গবেষকরা জানান, প্রতিদিন টিভি দেখার অভ্যাস মাত্র এক ঘণ্টার মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত। কারণ হিসেবে তারা বলেন, দীর্ঘক্ষণ এক জায়গায় বসে টিভি দেখলে তা হৃদরোগের ঝুঁকি ১৬ শতাংশ বাড়িয়ে দেয়।

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা ও টিভি দেখার অভ্যাসে করোনারি ধমনীতে চর্বি জমার সুযোগ সৃষ্টি হয়। করোনারি ধমনীতে চর্বি জমার ফলে তা প্রসারিত হতে শুরু করলে হার্টে রক্ত সরবরাহ কমতে থাকে। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

তবে বিজ্ঞানীরা আশার বাণীও শুনিয়েছেন। তারা বলছেন, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমিয়ে আনতে তাই প্রতিদিন ১ ঘণ্টার বেশি টিভি দেখা থেকে বিরত থাকতে হবে। কোনো কারণে তা ১ ঘণ্টার বেশি সময় অতিক্রম করলে টিভি দেখার ফাঁকে একটু উঠে স্ট্রেচিংকরতে হবে।

এ গবেষণার একজন গুরুত্বপূর্ণ গবেষক ডক্টর ইয়ংওং বলেন, কম টিভি দেখা এবং দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকা যাবে না। দীর্ঘ সময় একভাবে বসে থাকা অবস্থায় চিপস, চকোলেটের মতো স্ন্যাকস খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন তারা।

ইউনাইটেড স্টেটস গভর্নমেন্ট ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের প্রকাশিত একটি পর্যবেক্ষণমূলক গবেষণায় বলা হয়েছে, এই অভ্যাস হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেওয়ার পাশাপাশি স্ট্রোক, চোখ ব্যথা, মাথা ব্যথা ও শ্বাস নেওয়ার মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

টিভি দেখার এ নেতিবাচক প্রভাব জানতে ৪০ থেকে ৬৯ বছর বয়সী প্রায় ৩ লাখ ব্রিটিশ নাগরিকের মধ্যে সমীক্ষা চালান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও গবেষকরা। বিএমসি মেডিসিন জার্নালে এই গবেষণাটি প্রকাশ করা হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *