হাওয়াইয়ে ভয়াবহ দাবানলে মৃত বেড়ে ৫৩

হাওয়াইয়ে ভয়াবহ দাবানলে মৃত বেড়ে ৫৩

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ১১, ২০২৩ ৮:২৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঙ্গরাজ্য হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকেলে এ তথ্য নিশ্চিত করে মাউই প্রশাসনিক কর্তৃপক্ষ।

শুক্রবার (১১ আগস্ট) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সমুদ্রবেষ্টিত মাউই অংশের লাহাইনা শহরের পরিস্থিতি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরও ভয়াবহ হয়ে উঠছে। গত মঙ্গলবার (৮ আগস্ট) শুরু হওয়া এ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে।

পরিস্থিতি বেশি অবনতি হয়েছে সমুদ্রবেষ্টিত মাউই অংশের লাহাইনা শহরের। সেখানে আগুনে পুড়ছে একের পর এক ঘরবাড়িসহ অনেক ঐতিহ্যবাহী স্থাপনা। প্রাণহানি এড়াতে বন্ধ করে দেয়া হয়েছে অনেক গুরুত্বপূর্ণ সড়ক।

দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের পাশাপাশি অন্তত ১১ হাজার পর্যটককে নিরাপদস্থানে সরিয়ে নেয়া হয়েছে। লাহাইনা শহরে কয়েক হাজার মানুষ এখনও বিদ্যুতহীন অবস্থায় আছেন।

এদিকে দ্বীপটির পশ্চিমাঞ্চল কেন্দ্র থেকে একেবারে বিচ্ছিন্ন হয়ে গেছে। দুর্ঘটনা এড়াতে অঞ্চলটিতে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন।

ভয়াবহ এ দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছেন কয়েকশ দমকলকর্মী। ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টার। তবে, বাতাসের বেগ বেশি থাকায় আগুন কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না।

হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন বলেছেন, এই অঙ্গরাজ্যে ‘অনেক বছর ধরে এমন প্রাণহানির ঘটনা ঘটেনি’। তিনি বলেন, দাবানলে প্রায় ১ হাজার ৭০০ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ঐতিহাসিক শহর লাহাইনার প্রায় ৮০ শতাংশ স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

দাবানলে নিহতদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হাওয়াই দ্বীপপুঞ্জের দাবানলকে দুযোর্গ কবলিত অঞ্চল ঘোষণা করে উদ্ধার কাজ বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। একইসঙ্গে স্থানীয়দের সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *