বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর রোল মডেল: বিশ্বব্যাংক

বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর রোল মডেল: বিশ্বব্যাংক

জাতীয় স্লাইড

আগস্ট ১১, ২০২৩ ৮:৩১ পূর্বাহ্ণ

বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক পরমেশ্বরন আইয়ার বলেছেন, বাংলাদেশের উন্নয়ন বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য রোল মডেল। উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশকে অনুসরণ করতে পারে।

বৃহস্পতিবার গণভবনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সাক্ষাতে পরমেশ্বরন আইয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে বাংলাদেশ উন্নয়নে অভূতপূর্ব পরিবর্তন এনেছে। অন্যান্য উন্নয়নশীল দেশগুলোও বাংলাদেশের এই উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে।

এ সময় বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে সরকারের সার্বিক উন্নয়ন কর্মসূচি সম্পর্কে বিশ্বব্যাংকের এ কর্মকর্তাকে অবহিত করেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য দারিদ্র্য বিমোচন। আমরা প্রতিটি মানুষের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই। সরকার ও আওয়ামী লীগ সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে বলেই বাংলাদেশ ব্যাপক উন্নয়ন প্রত্যক্ষ করেছে।

এ সময় বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক অগ্রগতির পরবর্তী পর্যায়ে বাংলাদেশকে অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, বিশ্বব্যাংক রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য এরই মধ্যে ৭০ কোটি মার্কিন ডলার প্রদান করেছে।

এ দেশের স্যানিটেশন ব্যবস্থার প্রশংসা করে বিশ্বব্যাংকের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশের স্যানিটেশন ব্যবস্থা অসাধারণ। এছাড়া দেশের উন্নয়নে বেসরকারী খাতের ভূমিকাও সমৃদ্ধশালী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাংক একটি বহুমাত্রিক বিনিয়োগ কর্মসূচির আওতায় ঢাকা শহরকে আরো বাসযোগ্য করে তোলার লক্ষ্যে পরিবেশগত পুনরুদ্ধার ও ঢাকার চারপাশের নদীগুলোর নাব্যতা নিশ্চিত করতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে।

তিনি আরো বলেন, আমরা বেসরকারি খাতের জন্য সবকিছু উন্মুক্ত করে দিয়েছি। সরকার বেসরকারি খাতের বিকাশে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *