হরতাল-অবরোধের ২৫ দিনে ৫৬৫ গাড়িতে আগুন-ভাঙচুর: পুলিশ

হরতাল-অবরোধের ২৫ দিনে ৫৬৫ গাড়িতে আগুন-ভাঙচুর: পুলিশ

জাতীয় স্লাইড

নভেম্বর ২৪, ২০২৩ ৮:২৮ পূর্বাহ্ণ

বিএনপি-জামায়াত ও সমমনা রাজনৈতিক দলগুলোর ডাকা ষষ্ঠ দফা অবরোধের শেষ দিন রাজধানীসহ সারা দেশে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৬টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধে গত ২৫ দিনে ২৭৫টি যানবাহন ভাঙচুর ও ২৯০ যানবাহনে আগুন দেওয়ার খবর দিয়েছে পুলিশ।

রাজধানীতে সব ধরনের যান চলাচল ও জীবনযাত্রা অনেকটাই স্বাভাবিক ছিল। তবে দূরপাল্লার অধিকাংশ বাস ছেড়ে যায়নি। সারা দেশে আরও ৪১০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে বিএনপি। এদিকে অবরোধ প্রতিরোধে মাঠে ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এদিকে পুলিশ সদর দপ্তর জানিয়েছে, দেশব্যাপী অবরোধ ও হরতালে ২৯ অক্টোবর থেকে ২২ নভেম্বর ৩১০টি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এর মধ্যে ২৭৫টি যানবাহন ও ২৪টি স্থাপনা রয়েছে। এছাড়া একই সময়ে ২৯০টি যানবাহন, ১৭টি স্থাপনাসহ ৩৭৬টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সাম্প্রতিক সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ৬ জন নিহত হয়েছেন। রেলওয়েতে ২৪টি নাশকতার ঘটনা ঘটেছে। ঢাকা মহানগর এলাকায় গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় ২৯ জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়েছে। এছাড়া কুমিল্লায় পিকেটিং ও অগ্নিসংযোগের ৬টি ঘটনায় হাতেনাতে ১৭ জনকে গ্রেফতার করা হয়।

ফায়ার সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী, গেল দুই দিনের অবরোধে ছয়টি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে সাতটি যানবাহন পুড়েছে। এর মধ্যে ঢাকা সিটিতে দুটি, ঢাকা বিভাগে তিনটি এবং রাজশাহী বিভাগে একটি ঘটনা ঘটে। এসব ঘটনায় ৩টি বাস, ২টি কাভার্ডভ্যান, ২টি ট্রাক পুড়ে যায়।

ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম জানান, বৃহস্পতিবার দুপুর ১টা ৫৩ মিনিটে পল্টন এলাকার নাইটিঙ্গেল মোড়ে ‘আজমেরী’ পরিবহণের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে কাজ করে।

ডেমরা (ঢাকা) প্রতিনিধি জানান, সকাল থেকে ডেমরার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে। সড়কে যাত্রীবাহী বাস, লেগুনাসহ অন্যান্য যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।

বিএনপির বিক্ষোভ-পিকেটিং : বৃহস্পতিবার সকালে ফকিরাপুল এলাকায় সড়ক অবরোধ করে পিকেটিং করেন বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে নেতাকর্মীরা। ভোরে নটর ডেম কলেজের সামনে বিক্ষোভ মিছিল হয় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে। দুপুরে রাজধানীর ৪টি স্পটে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ। সকালে বাড্ডায় বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। রাজধানীর কাওরান বাজার এলাকায় বিক্ষোভ করে তেজগাঁও কলেজ ছাত্রদল। ধুপখোলা কাঠের পোলে বিক্ষোভ মিছিল করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা। মালিবাগ ও খিলগাঁওয়ে মিছিল করে ছাত্রদল। বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে মহিলা দল। ঢাকা মহানগর দক্ষিণের মতিঝিল, সবুজবাগ, শ্যামপুর, কদমতলী, ওয়ারী-গেণ্ডারিয়া-সূত্রাপুর, বংশাল, কোতোয়ালি, লালবাগ, চকবাজার, কোতোয়ালি, কামরাঙ্গীরচর থানা বিএনপির নেতাকর্মীরা মিছিল করেন। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ যুবদল, ছাত্রদল, শ্রমিক দল, মহিলা দল ও জাসাসও পৃথক মিছিল করে। পান্থপথ স্কয়ার হাসপাতালের সামনে বিক্ষোভ মিছিল করে শেরেবাংলা নগর থানা বিএনপি।

গণতন্ত্র মঞ্চসহ সমমনা দলের বিক্ষোভ : দুপুরে জাতীয় প্রেস ক্লাব এলাকায় বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চ। বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে ১২ দলীয় জোট। দুপুরে জাতীয় প্রেস ক্লাব থেকে বিজয়নগর পর্যন্ত বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। একই সময় পুরানা পল্টন থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। বিজয়-৭১ চত্বরে কর্মসূচি পালন করে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। এছাড়া গণফোরাম (মন্টু), বাংলাদেশ পিপলস পার্টি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবার পার্টিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ মিছিল করে।

জামায়াতের অবরোধ ও বিক্ষোভ : রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক ও রেলপথ অবরোধ করে বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সকালে রাজধানীর বাড্ডা, রামপুরা, মোহাম্মদপুর, কাফরুল, গুলশান, মিরপুর পল­বী, শেওড়াপাড়া, উত্তরা, দক্ষিণখান, যাত্রাবাড়ী, বাসাবো, মতিঝিল ও হাজারীবাগ এলাকায় এ কর্মসূচি পালন করেন দলটির নেতাকর্মীরা।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-
কুষ্টিয়া : কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের সদর উপজেলার আলামপুরে বুধবার রাত ১১টায় হাইওয়ে পুলিশের থানার সামনে জব্দ করা হানিফ পরিবহণের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে বাসের বেশির ভাগ অংশ পুড়ে গেছে।

গাজীপুর ও মহানগর : মহানগরের সদর মেট্রো থানার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সালনায় দুই পণ্যবাহী কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল ৬টায় দিদার ফিনিশিং অ্যান্ড সার্ভিসিং সেন্টারের সামনে পণ্যবাহী গুড উইন ক্যারিয়ারস ও বিসমিল্লাহ এন্টারপ্রাইজ নামে দুটি কাভার্ডভ্যানে আগুন দেয় ১০-১৫ জনের একদল। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ-ভৈরব-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের কুলিয়ারচরের ছয়সূতি বাসস্ট্যান্ডে বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টায় একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। জেলার বিভিন্ন স্থানে গাছ কেটে ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করেন বিএনপির কর্মীরা।

রাজশাহী : রাজশাহীর এয়ারপোর্ট থানার বায়াবাজারে বুধবার রাত পৌনে ১০টার দিকে পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা করে দুর্বৃত্তরা। এতে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা হলেন কনস্টেবল মো. জাহিদুল ও শামীম হায়দার। এছাড়া রাত পৌনে ১টায় নগরীর একটি ফিলিং স্টেশনে পার্ক করে রাখা ট্রাকে আগুন দেওয়া হয়েছে।

বরিশাল : ঢাকা-বরিশাল-উজিরপুর-জয়শ্রী এলাকায় জেলা যুবদলের নেতাকর্মীরা গাছ ফেলে সড়ক অবরোধ করেন। সকালে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক আলী হায়দার বাবুলের নেতৃত্বে নগরীর ফজলুল হক অ্যাভিনিউয়ে বিক্ষোভ মিছিল হয়েছে। দুপুর ১২টার দিকে নগরীর বান্দ রোডে জেলা ছাত্রদলের সাবেক নেতা সোহেল রাঢ়ির নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এছাড়া মহানগর ছাত্রদলের আহ্বায়ক হুমায়ুন কবিরের নেতৃত্বে নগরীর বগুড়া রোডে বিক্ষোভ মিছিল হয়েছে। দেড়টার দিকে নগরীর নবগ্রাম রোডে মহানগর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে বিক্ষোভ মিছিল করেছে নেতাকর্মীরা।

বেগমগঞ্জ (নোয়াখালী) : অবরোধের সমর্থনে বৃহস্পতিবার সকালে বেগমগঞ্জসহ জেলার বিভিন্ন স্থানে মিছিল ও পিকেটিং করেন বিএনপির নেতাকর্মীরা। বুধবার রাত থেকে বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

চট্টগ্রাম ও হাটহাজারী : হাটহাজারীতে নাশকতা মামলার আসামিসহ ৩ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলেন হাটহাজারী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুস শুক্কুর, আলী আকবর ও মোহাম্মদ মোরশেদ।

বিভিন্ন স্থানে মামলা-গ্রেফতার : রাজবাড়ীর বালিয়াকান্দিতে পাটবোঝাই ট্রাকে আগুনের ঘটনায় মামলা হয়েছে। পুলিশ বিএনপির তিন কর্মীকে গ্রেফতার করেছে। বরিশালের আগৈলঝাড়ায় নাশকতা মামলায় বাগধা ইউনিয়ন বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য লুৎফর রহমান ভাট্রিকে গ্রেফতার করেছে পুলিশ। পটুয়াখালীর বাউফল পৌর ছাত্রদলের আহ্বায়ক মো. আবদুল্লাহ আল ফাহাদ ও কেশবপুর ইউনিয়ন ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মো. পারভেজ হোসেনকে গ্রেফতার করা হয়েছে। ঢাকার ধামরাইয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের আরও ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *