হঠাৎ ভোজ্যতেল সরবরাহ বন্ধ

অর্থনীতি স্লাইড

এপ্রিল ৩০, ২০২২ ৯:১৯ পূর্বাহ্ণ

ঈদের আগ মুহূর্তে বাজারে ভোজ্যতেল সরবরাহ বন্ধ করে দিয়েছে মিলমালিকরা। এমন দাবি করে কারওয়ান বাজারের ব্যবসায়ীরা বলেন, গত ৫-৬ দিন ধরে কোনো তেল পাননি তারা। ডিলারদের অভিযোগ, সংকট কাটাতে মিলে সরবরাহের অর্ডার দিলেও পাওয়া যাচ্ছে না তেল।

ঈদের আগে কয়েক দিন ধরেই চলছে ভোজ্যতেলের তেলেসমাতি। শুক্রবার (২৯ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে খুচরা ও পাইকারি কোনো দোকানেই দেখা মেলেনি খোলা সয়াবিন কিংবা পামওয়েলের।

বন্ধ রয়েছে বোতলজাত তেলের সরবরাহ। ক্রেতাদের চাপে হাতে থাকা দু’এক বোতল তেল খুলে বিক্রি করছেন বিক্রেতারা। দাম হাঁকছেন ১৮০ থেকে ২০০ টাকা লিটার।

ক্রেতারা বলেন, তেল দু-এক দোকানে পাওয়া যাচ্ছে। তবে নির্ধারিত মূল্যের চেয়ে দাম বেশি নেওয়া হচ্ছে। আর খোলা তেল তো পাওয়াই যাচ্ছে না।

ব্যবসায়ীরা বলেন, গত মাসের চেয়ে বিশ্ববাজারে তেলের দাম অনেক বেড়েছে। এ অবস্থায় লোকসানের ভয়ে ৫-৬ দিন ধরে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছেন মিল মালিকরা।

তারা বলেন, প্রায় এক সপ্তাহ ধরে তেল পাচ্ছি না। কোনো কোম্পানিই তেল দিচ্ছে না। কোম্পানির সঙ্গে কথা বলছি কিন্তু সুফল মিলছে না। বলা হচ্ছে, তেল ছাড়া অন্য কথা বলেন।

তবে সংকটের কথা বলা হলেও বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশে বর্তমানে যে পরিমাণ ভোজ্যতেলের মজুত রয়েছে তা দিয়ে অন্তত দেড় থেকে দুই মাসের চাহিদা মেটানো সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *