সৌদি-ইসরাইল সম্পর্ক বাধাগ্রস্ত করতে হামাসের হামলা: বাইডেন

সৌদি-ইসরাইল সম্পর্ক বাধাগ্রস্ত করতে হামাসের হামলা: বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ২১, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সৌদি আরবের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা হামাসের হামলার লক্ষ্য। হামাস জানত যে, আমি সৌদিদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছি।

শুক্রবার আগামী প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে তহবিল সংগ্রহের প্রচার চালানোর সময় এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হাসাস ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায়। এর পর থেকে গাজায় নারকীয় হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী।

বাইডেন সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে একই কথার পুনরাবৃত্তি করেছেন। সেখানে তিনি বলেন, সৌদি আরব-ইসরাইল সম্পর্ক ‘এখনো অটুট, এটা সময়ের ব্যাপার মাত্র’।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনও একই কথা বলেছিলেন। ৮ অক্টোবর সিএনএনকে তিনি বলেন, এটা মোটেও অবাক করার মতো বিষয় হবে না যে হামাসের হামলার একটা উদ্দেশ্য সৌদি আরব-ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণে বাধা সৃষ্টি করা।

গত জুন মাসে ব্লিঙ্কেন সৌদি আরব সফর করেন। তার ওই সফরের অগ্রাধিকার ছিল সৌদি আরবসহ অন্য আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়াকে ত্বরান্বিত করা।

এর আগে ২০২০ সালে আরব বিশ্বের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইনের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্থাপিত হয়েছে। তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এতে মধ্যস্থতা করেছিল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় দুই সপ্তাহ ধরে চলা ইসরাইলের নির্বিচার হামলায় ৪ হাজার ১৩৭ জন নিহত হয়েছেন। আহত ১৩ হাজারের বেশি মানুষ। নিহত মানুষের মধ্যে শিশু ১ হাজার ৫২৪, আর নারী ১ হাজারের বেশি।

অন্যদিকে ইসরাইল জানিয়েছে, হামাসের হামলা ও তাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় তাদের দেশে নিহত মানুষের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ৪ হাজার ৬২৯ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ সেনা ও পুলিশ সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *