সৌদি আরবকে নিয়ে সতর্ক করলেন গার্দিওলা

সৌদি আরবকে নিয়ে সতর্ক করলেন গার্দিওলা

খেলা

জুলাই ৩০, ২০২৩ ১২:০১ অপরাহ্ণ

গত ডিসেম্বরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে দিয়ে শুরু। বড় কোনো তারকা হিসেবে তিনিই প্রথম সৌদি লিগের দল আল-নাসরে যোগ দেন। এর পর লিওনেল মেসি, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপ্পের দিকেও দেশটি হাত বাড়িয়েছিল। তবে তারা সাড়া না দিলেও একে একে অনেকেই যুক্ত হয়েছেন দেশটির বিভিন্ন ক্লাবে।

সম্প্রতি ম্যানসিটির আলজেরীয় উইঙ্গার রিয়াদ মাহরেজ যোগ দিয়েছেন আল-আহলিতে। তাকে নিয়েই কথার প্রসঙ্গ শুরু। প্রাক–মৌসুম প্রীতি ম্যাচের আগে এ নিয়ে কথা বলেছেন গার্দিওলা, ‘সৌদি আরব (ফুটবলের) বাজার বদলে দিয়েছে। কয়েক মাস আগে একমাত্র ক্রিশ্চিয়ানোই গিয়েছিল। তখন কেউ ধারণা করেনি, সৌদি লিগে এতগুলো সেরা খেলোয়াড় খেলবে।’

এর পরই ইউরোপীয় দলগুলোর প্রতি সতর্কবার্তা দিয়েছেন ৫২ বছর বয়সি এই কোচ, ভবিষ্যতে আরও সেরা মানের খেলোয়াড় সেখানে যাবে। এ জন্য ক্লাবগুলোর সতর্ক হওয়া দরকার যে কী ঘটতে চলেছে। রিয়াদ অবিশ্বাস্য প্রস্তাব পেয়েছে। এ কারণে আমরা ওকে ‘যেয়ো না’ বলতে পারিনি।

ক্রমেই সৌদি লিগ শক্তিশালী হয়ে উঠছে বলে মত গার্দিওলার, ‘এখানে হুমকি বড় কথা নয়, ব্যাপারটা হচ্ছে বাস্তবতা। ওরা (সৌদি আরব) শক্তিশালী একটা লিগ তৈরি করতে চাচ্ছে। এখন পর্যন্ত যে লিগ করেছে, সেটা তারা পারবেও। প্রিমিয়ার লিগ অন্যদের তুলনায় বেশি খরচ করতে পারে। কারণ এর সম্প্রচার এবং পৃষ্ঠপোষকদের থেকে আয় বেশি। এখন সৌদি লিগ, আমি জানি না, এটা কত দিন টিকে থাকবে। তবে মনে হচ্ছে টিকে থাকবে।’

একের পর এক তারকা ফুটবলারদের নেওয়া সৌদি ক্লাবগুলো খরচের দিক থেকেও প্রথম সারিতে রয়েছে। বর্তমানে দুই নম্বরে অবস্থান করছে দেশটির ক্লাব আল-হিলাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *