সুদানের কারাগারে হামলা, বন্দীদের ছেড়ে দিয়েছে আরএসএফ

সুদানের কারাগারে হামলা, বন্দীদের ছেড়ে দিয়েছে আরএসএফ

আন্তর্জাতিক

এপ্রিল ২৭, ২০২৩ ৮:৪৫ পূর্বাহ্ণ

ক্ষমতা ভাগাভাগিকে কেন্দ্র করে সুদানে সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। এবার সুদানের কারাগারে হামলা চালিয়েছে আরএসএফ।

সুদানের রাজধানী খার্তুমের কোবের কারাগারসহ অন্তত পাঁচটি কারাগারে হামলা চালিয়েছে আরএসএফ। এই হামলায় বেশ কয়েকজন কারারক্ষী আহত ও নিহত হয়েছেন। প্যারা মিলিটারি আরএসএফ কারাগারে হামলা চালিয়ে কারাবন্দীদের মুক্ত করে দিয়েছে।

রাজধানী খার্তুমে অবস্থিত কোবের কারাগারে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর হাসান আল বশিরসহ শীর্ষ কর্মকর্তারা বন্দী ছিলেন।

সুদানের পুলিশ সূত্রে জানা গেছে, গত ২১ থেকে ২৪ এপ্রিল কারাগার ভাঙার এই ঘটনা ঘটে। সুদানের সেনাবাহিনী এবং প্যারা মিলিটারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরুর আগেই সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরসহ অন্তত ৩০ জনকে চিকিৎসকদের পরামর্শে কোবের কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়।

সুদানের সেনাবাহিনী জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট বর্তমান একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

রাজধানীর মানবিক পরিস্থিতি অসহনীয় হওয়ার উপক্রম। খাদ্য এবং জ্বালানির অভাব প্রকট হয়ে উঠেছে। তিনদিনের যুদ্ধবিরতির আজ দ্বিতীয় দিন চলছে। সাধারণ মানুষ অর্থের অভাবে এবং যুদ্ধবিরতি যেকোনো সময় বাতিল হতে পারে এমন আশঙ্কায় রাজধানী ছাড়তে পারছে না।

এমন পরিস্থিতিতে ভয়াবহ আতঙ্কের মধ্যে রয়েছে সুদানের স্থানীয় বাসিন্দারা। ফলে ঘর থেকে বাইরে বের হতে পারছেন না তারা। এমনকি খাদ্যের জন্যেও ভূগতে হচ্ছে তাদের।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *