সিরিয়ায় মার্কিন ড্রোনের ক্ষতি করেছে রাশিয়া

সিরিয়ায় মার্কিন ড্রোনের ক্ষতি করেছে রাশিয়া

আন্তর্জাতিক

জুলাই ২৬, ২০২৩ ৯:৫৯ পূর্বাহ্ণ

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে একটি অভিযানে অংশ নেওয়ার সময় রাশিয়ান যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের একটি ড্রোনে আঘাত হেনেছে বলে জানিয়েছেন একজন মার্কিন কমান্ডার।

মঙ্গলবার এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন বিমানবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অ্যালেক্স গ্রিনকেউইচ এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ২৩ জুলাই আইএসের বিরুদ্ধে একটি মিশনে যাওয়ার সময় রাশিয়ান যুদ্ধবিমান বিপজ্জনকভাবে একটি মার্কিন এমকিউ-৯ ড্রোনের কাছাকাছি উড়েছিল। রুশবিমানের নিক্ষেপ করা আগুনে মার্কিন ড্রোনের প্রপেলার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

গ্রিনকেউইচ জানান, মার্কিন ড্রোনের প্রপেলার ক্ষতিগ্রস্ত হলেও এটি ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছিল। তিনি সিরিয়ায় নিযুক্ত রুশ বাহিনীকে এ বেপরোয়া, উসকানিমূলক এবং অপেশাদার আচরণ অবিলম্বে পরিহার করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় মোতায়েন করা রাশিয়ার পাইলটদের অপেশাদার আচরণের জন্য বরাবরই অভিযোগ করে আসছে। চলতি মাসে তাদের এ ধরনের আচরণের কারণে বিমানের পাশাপাশি ক্রু সদস্যদের জীবন ঝুঁকির মুখে পড়েছিল বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। গত ১৬ জুলাই এ রকম একটি ঘটনায় মার্কিন একটি যুদ্ধবিমানের কাছাকাছি চলে এসেছিল রুশ বিমান। এর পর মার্কিন পাইলটকে বিপজ্জনক অবস্থায় বিমানটি চালাতে বাধ্য করেছিল। ফলে ক্রুদের নিরাপদভাবে বিমান চালানোর ক্ষমতা হ্রাস পায়।

এদিকে চলতি মাসের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল, রাশিয়ান বিমান সিরিয়ায় ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ ড্রোনগুলোকে দুবার হয়রানি করেছে। তাদের সামনে আগুন নিক্ষেপ করেছে।

উল্লেখ্য, আইএসের বিরুদ্ধে লড়াইরত কুর্দি নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তা করার জন্য সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *