সারাদিনই আপনাকে ফলো করছে আইফোন, বন্ধ করবেন যেভাবে

সারাদিনই আপনাকে ফলো করছে আইফোন, বন্ধ করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি

এপ্রিল ২, ২০২৩ ১২:৩২ অপরাহ্ণ

সিনেমা হল, রেস্টুরেন্ট, অফিস কিংবা আড্ডাস্থল; আপনি যেখানেই যাচ্ছেন, সেসব গুপ্তচরের মতো নোট করে রাখছে আইফোন! এ গোপন ফিচারটিকে বলা হয় ‘সিগনিফিক্যান্ট লোকেশনস’। এটিকে কিছু ব্যবহারকারী বেশ কাজের মনে করলেও আদতে এটি ব্যক্তিগত নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ।

আইওএস-এর সিগনিফিক্যান্ট লোকেশনস ফিচার আসলে কী?

এটি আপনার সব গুরুত্বপূর্ণ অবস্থানগুলোর খোঁজ রাখে। গোপন এ আপনি প্রায়ই যাওয়া আসা করেন এমন সবচ স্থানের তালিকা করে রাখে। যাতে করে আপনার পছন্দের জায়গাগুলো সম্পর্কে আইফোন আপনাকে প্রাসঙ্গিক তথ্য ও পরামর্শ দিতে পারে।

নির্দিষ্ট দিনে আপনি কোথায় যাবেন তা অ্যাপল সিগনিফিক্যান্ট লোকেশনস ফিচারের মাধ্যমে অনুমান করতে পারে। যেমন: আপনি যদি প্রতি রোববার সিনেমা হলে যান তাহলে আপনি দেখতে পাবেন রোববারই সেই অবস্থানটি আপনার অ্যাপল ম্যাপের সাজেশনসের শীর্ষে রয়েছে। একই সঙ্গে আপনি সেই অবস্থানের ট্র্যাফিক (জ্যাম) এবং আবহাওয়া সম্পর্কে অ্যাপলের মাধ্যমে জানতে পারবেন।

এটি যেভাবে কাজ করে

সিগনিফিক্যান্ট লোকেশনস আপনার আইফোনে থাকা গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ব্যবহারের মাধ্যমে কাজ করে থাকে। এই জিপিএসের সাহায্যে এটি আপনার যেকোনো যাতায়াতের স্থল ট্র্যাক করতে পারে।

এটি এমন জায়গাগুলোও খুঁজে বের করতে পারে যেখানে আপনি ঘন ঘন যেতে চান বা যন। যেমন ধরুন আপনার প্রিয় রেস্টুরেন্ট বা পার্ক। আপনি কোনো একটি স্থানে কতবার যাচ্ছেন এবং কতক্ষণ অবস্থান করছেন তার ওপর ভিত্তি করে এটি ফলাফল নির্ধারণ করে থাকে।

এ কাজটি করার জন্য আপনাকে কোনো কিছু করতে হবে না। এ সিস্টেমটিও আপনাকে কোনো প্রকার বিজ্ঞপ্তি (নোটিফিকেশন) দেবে না। সবকিছু ব্যাকগ্রাউন্ডে সয়ংক্রিয়ভাবে হতে থাকে।

যেভাবে দেখবেন ও বন্ধ করবেন

আপনি যদি আপনার অবস্থানগুলোর তালিকা দেখতে চান এবং এটি বন্ধ করতে চান তাহলে আপনি আইফোনের সেটিংস অপশনে যান। সেখান থেকে প্রাইভেসি – লোকেশন সার্ভিসেস – সিস্টেম সেটিংস – সিগনিফিক্যান্ট লোকেশনে যান।

সেখানে আপনি একটি নির্দিষ্ট স্থানে কতক্ষণ ছিলেন এবং সেই অবস্থানটির নাম আপনার ম্যাপস অ্যাপে আছে কি না তা দেখতে পারবেন। মোট কতগুলো রেকর্ড সেখানে জমা হয়েছে তাও দেখতে পারবেন। এ রেকর্ডগুলো মুছে ফেলার (ডিলিট) জন্য নিচে থাকা ক্লিয়ার হিস্ট্রিতে ট্যাপ করলেই সিগনিফিক্যান্ট লোকেশনগুলো মুছে যাবে। আর যদি এটি বন্ধ করতে চান তাহলে ওপরের সবুজ বাটনে টাচ করুন।

অ্যাপল জানাচ্ছে যে, সিগনিফিক্যান্ট লোকেশনস তথ্যগুলোকে গোপন রাখতে উন্নত এনক্রিপশন সিস্টেম ব্যবহার করে। এমনকি অ্যাপল নিজেও আপনার অবস্থান দেখতে পারে না। অ্যাপলের দাবি, আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ অবস্থানগুলো জানার জন্য তারা এটি করে থাকে।

তবে এটি যদি আপনার কাছে ব্যক্তি নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ মনে হয় তাহলে যেকোনো সময় এ সিগনিফিক্যান্ট লোকেশনস বন্ধ করে দিতে পারেন। তাই এটি নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই।

তথ্যসূত্র: এমইউও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *