সর্বজনীন পেনশনে নাবালক নমিনির ক্ষেত্রে প্রতিনিধি নিয়োগ করা যাবে

সর্বজনীন পেনশনে নাবালক নমিনির ক্ষেত্রে প্রতিনিধি নিয়োগ করা যাবে

জাতীয় স্লাইড

আগস্ট ২৫, ২০২৩ ৮:৫৯ পূর্বাহ্ণ

পেনশনভোগীর আগে সব নমিনি মারা গেলে সে ক্ষেত্রে পুনরায় নমিনি মনোনয়ন করতে পারবেন সর্বজনীন পেনশন স্কিমের সুবিধাভোগীরা। স্কিম চালুর প্রথমে এক বা একাধিক নমিনি মনোনয়ন করা যাবে।

প্রয়োজনে স্কিমের মেয়াদের মধ্যেও নমিনি বাতিল করে পুনরায় নতুন নমিনি যুক্ত করা যাবে। পেনশনভোগীর মৃত্যুর পর জমাকৃত অর্থের বিপরীতে সুবিধা গ্রহণ বা উত্তোলন করতে পারবেন নমিনি। এমন বিধান সর্বজনীন পেনশন স্কিম সুবিধায় রাখা হয়েছে।

১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম চালু করেন। এরপর সাধারণ মানুষের মধ্যে নমিনি নিয়ে নানা ধরনের প্রশ্ন ওঠে।

সূত্র জানায়, নমিনি নাবালক হলে পেনশনভোগীর মৃত্যুর পর তার প্রাপ্য অর্থ উত্তোলন বা গ্রহণের ক্ষেত্রে পেনশনভোগী জীবিত অবস্থায় অন্য যে কোনো ব্যক্তিকে প্রতিনিধি হিসাবে মনোনয়ন দিয়ে যেতে পারবেন।

এক্ষেত্রে নমিনী সাবালক না হওয়া পর্যন্ত পেনশনভোগীর নিয়োগ ব্যক্তি তার প্রতিনিধি হিসাবে কাজ করবেন। তবে এ ধরনের প্রতিনিধি নিয়োগ করা না হলে নাবালকের আইনসম্মত অভিভাবক এ স্কিমের আওতায় পাওনা অর্থ প্রাপ্য হবেন।

এছাড়া একাধিক নমিনীর ক্ষেত্রে একজন মারা গেলে সেখানে নতুন নমিনী দেওয়া যাবে। যদি নতুন নমিনী না দেওয়া হয় সেক্ষেত্রে জীবিত নমিনী সব ধরনের সুবিধা পাবেন।

এছাড়া পেনশন স্কিমে চাঁদা পরিশোধ করে পেনশন পাওয়ার যোগ্যতা অর্জনের পর মারা গেলে সেক্ষেত্রে সুবিধাভোগীর নমিনী বা নমিনীগণ এবং নমিনী না থাকলে উত্তরাধিকারীকে পেনশন দেওয়া হবে।

সুবিধাভোগী ৭৫ বছরের আগেই মারা গেলে বা নিখোঁজ হলে নমিনী বা নমিনীগণ ৭৫ বছর পর্যন্ত পেনশন সুবিধা পাবেন। আর যদি পেনশন সুবিধা পাওয়ার আগেই মারা যান সেক্ষেত্রে নমিনী মুনাফাসহ জমাকৃত অর্থ ফেরত পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *