সমুদ্রের ওপর দিয়ে চীনের প্রথম হাই-স্পিড ট্রেন চালু

সমুদ্রের ওপর দিয়ে চীনের প্রথম হাই-স্পিড ট্রেন চালু

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৩০, ২০২৩ ১১:৩০ পূর্বাহ্ণ

সমুদ্রের ওপর দিয়ে প্রথমবারের মতো দ্রুতগামী ট্রেন পরিষেবা চালু করেছে চীন। গত বৃহস্পতিবার প্রথমবারের মতো ফুজিয়ামার রাজধানী ফুঝো থেকে স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে যাত্রা শুরু করে এই ট্রেন।

প্রদেশের রেলওয়ে অপারেটর চায়না রেলওয়ের মতে, এই রুটে ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) পর্যন্ত হবে।

সম্প্রতি দেশটির দক্ষিণ-পূর্ব উপকূল বরাবর ২৭৭ কিলোমিটার (১৭২ মাইল) দীর্ঘ উচ্চ-গতির একটি ট্রেন লাইন স্থাপন করে সেদেশের সরকার। ট্রেন লাইনটি চীনের ফুজিয়ান প্রদেশের ঝাংঝো, জিয়ামেন এবং ফুঝো শহরগুলোকে সংযুক্ত করেছে।

নতুন রেল লাইনটিতে বর্তমানে ৮৪টি সেতু এবং ২৯টি টানেল রয়েছে। এই রেলপথের ২০ কিমি (১২ মাইল) অংশ সমুদ্রের ওপর দিয়ে গিয়েছে; ফলে এই ট্রেন পরিষেবাকে চীনের প্রথম ‘ওভার-ওয়াটার বুলেট ট্রেন পরিষেবা’ বলা হচ্ছে।

চায়না রেলওয়ে জানায়, রেল পরিষেবাটির অবকাঠামো নির্মাণে তারা বুদ্ধিমান রোবট এবং পরিবেশবান্ধব ক্ষয়-প্রতিরোধী ইস্পাত ব্যবহার করেছে।

২০১৬ সালে এই রেল লাইন নির্মাণের ঘোষণা দিয়েছিল চীন সরকার। তবে ফুজিয়ান প্রদেশটি পাহাড়ি অঞ্চলে হওয়ায় এখানে রেলপথ নির্মাণের কাজ ছিল যথেষ্ট চ্যালেঞ্জিং। তা সত্ত্বেও সব বাধা পেরিয়ে সমুদ্রের ওপর দিয়ে রেল লাইন স্থাপনে সক্ষম হয় চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *