সমাজের কল্যাণে রেবেকাদের প্রয়োজন: শ ম রেজাউল করিম

সমাজের কল্যাণে রেবেকাদের প্রয়োজন: শ ম রেজাউল করিম

জাতীয়

জানুয়ারি ৪, ২০২৩ ৪:২৩ অপরাহ্ণ

এস. এম. মফিদুল ইসলাম (শাহিন)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. রেবেকা সুলতানা তার গ্রামের বাড়ী পিরোজপুর জেলা নেছারাবাদ থানার জগন্নাথ কাঠী গ্রামে সম্পূর্ণ নিজ উদ্যোগে গড়ে তুলেছেন মানবিক সেবা কেন্দ্র।

এখানে বিনামূল্যে সাধারণ মানুষ পাচ্ছে চিকিৎসা সেবা, শীতবস্ত্র সহ নানান উপকরণ। গ্রামের হতদরিদ্র্য এবং সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে তিনি পৈত্রিক বাড়িতে গড়ে তুলেছেন এই দাতব্য প্রতিষ্ঠান। দরিদ্র্য জনগোষ্ঠীকে সেবা দান করাই তার একমাত্র লক্ষ্য।
এরই ধারাবাহিকতায় ৩০ শে ডিসেম্বর, শুক্রবার সকাল ১০টায় ডা: শামসুল হুদা ও আঞ্জুমান আরা সেবাকেন্দ্রের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। এ সময় অর্ধশত শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর রেবেকা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

মন্ত্রী বলেন, নারীরা সবখানে এগিয়ে। আজকে তারা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, সচিব হচ্ছেন—সর্বত্র তাদের মেধার পরিচয় মিলছে। একজন রেবেকার মত সন্তানকে বিকশিত করতে হলে, সমাজ ব্যবস্থায় মনে রাখতে হবে মানুষের কল্যাণে আত্ম উৎসর্গ করাই সৃষ্টির শ্রেষ্ঠ জীবের কাজ।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রের সর্বত্র নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছেন। তাই বর্তমানে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নারীরা দায়িত্ব পালন করছেন। শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের ফলে এদেশে স্বপ্নের পদ্মা সেতু, মেট্রোরেল, পায়রা সমুদ্র বন্দর, কর্ণফুলি টানেলসহ বিভিন্ন মেগা প্রকল্প আজ বাস্তবায়িত হয়েছে।

দীর্ঘদিন যাবৎ শামসুল হুদা ও আঞ্জুমান আরা সেবাকেন্দ্রের উদ্যোগে গ্রামের সাধারণ মানুষদের চিকিৎসা সেবা দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষকের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, সমাজের কল্যাণে রেবেকাদের খুব প্রয়োজন। এর আগে স্থানীয় সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মোহাম্মদ শাহ আলম, পৌরসভার মেয়র গুলাম কবির, নেছারাবাদ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মুইদুল ইসলাম মুহিদ বক্তব্য রাখেন।

উল্লেখ্য ২০১২ সাল থেকে প্রয়াত বাবা-মায়ের নামে সেবাকেন্দ্রটি প্রতিষ্ঠা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর ডক্টর রেবেকা সুলতানা। এরপর থেকেই প্রতিবছর এলাকার সাধারণ মানুষকে বিনামূল্য চিকিৎসা সেবা দিয়ে আসছে সেবাকেন্দ্রটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *